খাগড়াছড়ি বিএনপি ২৭ মে মানববন্ধন ও ৩ জুন সড়ক অবরোধের ডাক দিয়েছে

21.05.2014_Khagrachari BNP News Pic

মুজিবুর রহমান ভুইয়া :

খাগড়াছড়িতে এক যুগ আগের ঘটনা দেখিয়ে সাবেক সাংসদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান এবং খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি ওয়াদুদ ভূইয়া ও রামগড় উপজেলা চেয়ারম্যান মো: শহীদুল ইসলাম ভুইয়া ফরহাদসহ বিএনপি’র ২৫ নেতাকর্মীর বিরুদ্ধে ২টি মামলা দায়ের করেছে জেলার রামগড় উপজেলা আওয়ামীলীগের দুই কর্মী। এ ঘটনায় খাগড়াছড়ি জেলা বিএনপিতে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। উত্তপ্ত হয়ে উঠছে খাগড়াছড়ি জেলার রাজনীতির ময়দান। দায়েরকৃত এসব মামলাকে মিথ্যা ও রাজনৈতিক প্রতিহিংসামূলক দাবী করে জেলা বিএনপি কঠোর আন্দোলনে যাচ্ছে বলে খাগড়াছড়ি জেলা বিএনপি‘র সাধারণ সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী পার্বত্যনিউজকে নিশ্চিত করেছেন।

গত ১৬ মে রাতে জেলার রামগড় উপজেলার স্থানীয় আওয়ামীলীগ কর্মী ও রামগড় আবাসিক এলাকার বাসিন্দা মো. ফারুক আহমেদ ও পূর্ব চৌধুরী পাড়া এলাকার বাসিন্দা মো. নুরুল ইসলাম বাদী হয়ে প্রায় ১৩ বছর পূর্বের ঘটনায় খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি, সাবেক সাংসদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াদুদ ভূইয়া, রামগড় উপজেলা চেয়ারম্যান মো: শহিদুল ইসলাম ভূঁইয়া ফরহাদসহ বিএনপি’র ২৫ নেতাকর্মীর বিরুদ্ধে পৃথক দু’টি মামলা দায়ের করে। রামগড় থানার মামলা নং-১৪৩/১৪, ১৪৪/১৪।

মামলার এজাহার ও তথ্যানুসন্ধানে জানা গেছে, ফারুক আহমেদ’র দায়ের করা মামলায় ওয়াদুদ ভূইয়াকে ২০০১ সালের ৪ঠা অক্টোবর ফারুকের উপর হামলা ও বাসার মালামাল চুরির ঘটনার নির্দেশদাতা হিসেবে উল্লেখ করা হয়। অপরদিকে, নুরুল ইসলাম’র দায়ের করা মামলায় ২০০১ সালের ১৩ ও ১৫ই অক্টোবর ওয়াদুদ ভূইয়ার নির্দেশে তাকে অপহরণ ও মুক্তিপন আদায়ের অভিযোগ আনা হয়েছে।

ফারুক আহমেদ এর দায়ের করা মামলায় অপর আসামিরা হচ্ছেন, বিএনপি থেকে বহিস্কৃত সাবেক উপজেলা চেয়ারম্যান ও ওয়াদুদ ভুইয়ার বড় ভাই মো: বেলায়েত হোসেন ভূইয়া, জেলা যুবদলের সভাপতি দাউদুল ইসলাম ভূইয়া, রামগড় উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো: শহিদুল ইসলাম ভূইয়া ফরহাদ ও তার চার ছোট ভাই মো: অহিদুল ইসলাম ভূইয়া মুরাদ, জেলা স্বেচ্ছাসেবকদলের সহ-সভাপতি মাজেদুল ইসলাম ভূইয়া সাজ্জাদ, সাইফুল ইসলাম ভূইয়া রিয়াদ, শরীফুল ইসলাম ভূইয়া আসাদ, সাবেক পৌর কাউন্সিলর মো. জসিম উদ্দিন, মোজ্জামেল হোসেন, বাবলু উদ্দিন, বিএনপি নেতা আলাউদ্দিন, ইমরান, সোহেল, মিলন এবং সুজাত আলী।  এবং নুরুল ইসলাম’র দায়ের করা মামলায় অপর আসামিরা হচ্ছেন, রামগড় উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বেলায়েত হোসেন ভূইয়া, তার গাড়ী চালক দুলাল হোসেন, বিএনপি কর্মী নুরুল হুদা, নুরুল আলম ও আলাউদ্দিনসহ অজ্ঞাত আরও ৪/৫ জন।

এদিকে এক যুগ আগের ঘটনার বিবরণ দিয়ে বিএনপি নেতাকর্মীদের নামে মামলা দায়ের করার প্রতিবাদ জানিয়ে এসব মামলাকে উদ্দেশ্য প্রণোদিত বলে মন্তব্য করে খাগড়াছড়ি জেলা বিএনপি সভাপতি ওয়াদুদ ভূইয়া বলেন, ‘দীর্ঘ বছর ধরেই আওয়ামীলীগ নেতাকর্মীরা আমি এবং আমার নেতাকর্মীদের উপর মিথ্যা মামলা ও নির্যাতন অব্যাহত রেখেছে। আমাকে আমার নির্বাচনী এলাকায় যাওয়ার ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করা হচ্ছে। এসব মামলা তাদের অব্যাহত ষড়যন্ত্রেরই অংশ বলেও দাবী করেন বিএনপি নেতা ওয়াদুদ ভুইয়া।

এদিকে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়া ও রামগড় উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শহিদুল ইসলাম ভূইয়াসহ ২৫ জনের নামে ১৩ বছর আগের ঘটনায় দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে আগামী ২৭ মে খাগড়াছড়ি জেলা সদরে মানববন্ধন কর্মসূচি এবং ৩ জুন সকাল-সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দিয়েছে খাগড়াছড়ি জেলা বিএনপি। আজ বুধবার বেলা ১১টায় খাগড়াছড়ি জেলা বিএনপির কার্যালয়ের এক সংবাদ সম্মেলনে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী এ কর্মসূচি ঘোষণা করেন।

এসময়ের মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহার করা না হলে পুরো খাগড়াছড়ি অচল করে দেওয়ারা ঘোষনা দিয়ে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে সরকার গঠনের পর পুরো খাগড়াছড়ি জেলায় ত্রাসের রাজত্ব কায়েম করে। শাসকদলের অসংখ্য মামলা-হামলায় বিএনপি’র ১০ নেতা-কর্মী হত্যা ও কয়েকশত নেতা-কর্মীকে আহত করেছে। ওয়াদুদ ভূঁইয়া যাতে এলাকায় অবস্থান করতে না পারে বহুবার তার প্রাণ নাশের চেষ্টা ও হামলা হয়েছে। তারই ধারাবাহিকতায় সর্বশেষ গত ১৬ মে রাতে ওয়াদুদ ভূঁইয়াসহ ২৫ নেতা-কর্মীর নামে ১৩ বছর পূর্বে ২০০১ সালে অক্টোবর মাসের চুরির ঘটনা সাজিয়ে রামগড় থানায় দু’টি ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করেছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা বিএনপি’র জৈষ্ঠ্য সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমা, যুগ্ম সম্পাদক মংসাথোয়াই চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মো: মাহবুবুল আলম সবুজ, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল সহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ওয়াদুদ ভুঁইয়া, খাগড়াছড়ি, পার্বত্যনিউজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন