গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

fec-image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, যা গত ১৮ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ। সেদিন ৩৫ জনের মৃত্যুর তথ্য জানানো হয়েছিল। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার পাওয়া গেছে ২৮ দশমিক ৩৩ শতাংশ, যা গত এক সপ্তাহের সর্বনিম্ন। এই সময়ে রোগী পাওয়া গেছে ১২ হাজার ১৮৩ জন, যা গত ৫ দিনের সবচেয়ে কম।

রোববার বিকেলে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তির অন্যান্য তথ্য অনুযায়ী গত ৭ জানুয়ারি থেকে ক্রমেই বেড়ে চলা সংক্রমণ হার ও রোগীর পরিমাণ এখন কিছুটা নিম্নমুখি।

করোনার তৃতীয় ঢেউয়ে প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউয়ে মৃত্যু অবশ্য এতদিন ছিল কমই। তৃতীয় ঢেউয়ে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২১ জনের মৃত্যুর তথ্য পাওয়া যায় শনিবার। পরদিন এর দ্বিগুণেরও বেশি মৃত্যু পাওয়া গেল। এখন পর্যন্ত ভাইরাসটিতে মৃত্যু হলো ২৮ হাজার ৩৩৬ জনের।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে ১৯ জন পুরুষ এবং ১৫ জন নারী। এদের মধ্যে সবচেয়ে বেশি ঢাকা বিভাগের, ২২ জন। চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৫ জনের, রাজশাহী বিভাগে ৪ জনের ময়মনসিংহ বিভাগে ২ জন এবং সিলেটে এক জনের মৃত্যুর তথ্য জানানো হয়েছে। এদের সবাই হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

যারা মারা গেছেন, তাদের মধ্যে ১২ জনের বয়স ছিল ৬০ থেকে ৭০ এর ঘরে। ৯০ ঊর্ধ্ব ছিলেন ২ জন, ৮০ থেকে ৯০ বছর বয়সী এবং ৭০ থেকে ৮০ বছর বয়সী ছিলেন ৫ জন করে, ৫০ থেকে ৬০ ও ৪০ থেকে ৫০ বছর বয়সী ছিলেন ৪ জন করে। বাকি দুই জন শিশু, যাদের বয়স ১১ থেকে ১৮ এর মধ্যে।

তৃতীয় ঢেউয়ে দেশে বেশি ছড়াচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। পাশাপাশি দ্বিতীয় ঢেউয়ের সময় ছড়ানো ডেল্টাও রয়েছে।

ওমিক্রনে মৃত্যু কম হলেওও ডেল্টার কথা ভেবে দেশবাসীকে সতর্ক করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে বিধিনিষেধ চলাকালেও মাস্ক পরা, জটলা না করা, বাসে গাদাগাদি করে যাত্রী তা তোলার নির্দেশগুলোর বাস্তবায়ন হচ্ছে না সেভাবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন