গুইমারা রিজিয়নের উদ্যোগে ‘গুইমারা কলেজ‘র যাত্রা শুরু: এসএসসি পাশ করা নতুন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে

guimara 1

মুজিবুর রহমান ভুইয়া :

পার্বত্য খাগড়াছড়িতে শিক্ষার সুযোগ বঞ্চিতদের শিক্ষা লাভের দুয়ার খুলে দিতে খাগড়াছড়িতে উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের কাতারে যুক্ত হচ্ছে আরো একটি নতুন উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। ‘গুইমারা কলেজ’ নামের নতুন এ শিক্ষা প্রতিষ্ঠানটি নতুন শিক্ষা বছরেই যাত্রা শুরু করবে বলে জানিয়েছেন ২৪ পদাধিক আর্টিলারি গুইমারা রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি।  এ বছর এসএসসি পাশ করা ছাত্রছাত্রীরা নতুন কলেজে ভর্তি হতে পারবে।

কোন ধরনের যড়যন্ত্র কলেজ প্রতিষ্ঠার পথে বাঁধা হয়ে দাড়াতে পারবে জানিয়ে তিনি বলেন, সেনাবাহিনী এখানে নিতে আসেনি, দিতে এসেছে। আমরা এ কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে সেটাই প্রমান করতে যাচ্ছি। সেনাবাহিনী নিয়ন্ত্রিত না হলেও ২৪ পদাধিক আর্টিলারি গুইমারা রিজিয়নের উদ্যোগেই প্রতিষ্ঠিত হচ্ছে ‘গুইমারা কলেজ’।

মঙ্গলবার সকালে গুইমারা রিজিয়ন সদর দপ্তরে ‘গুইমারা কলেজ’ প্রতিষ্ঠার লক্ষ্যে গুইমারা রিজিয়নের আওতাধীন উপজেলা সমুহের জনপ্রতিনিধি, পদস্থ সরকারী কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে আনুষ্ঠানিক বৈঠকের মাধ্যমে গুইমারা কলেজ প্রতিষ্ঠা ও কার্যক্রম শুরুর নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি‘র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গুইমারা রিজিয়নের ব্রিগেড মেজর নাজমুস সাকিব, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু, রামগড় উপজেলা চেয়ারম্যান মো: শহীদুল ইসলাম ভুইয়া ফরহাদ, লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমাসহ সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, গুইমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেমং মারমাসহ নির্বাচিত জনপতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গুইমারার ধনাঢ্য ব্যাক্তি শিক্ষানুরাগী কুমিন্দ্র কুমার ত্রিপুরা‘র দান করা তিন একর আশি শতক ভুমির উপরই প্রতিষ্ঠিত হবে গুইমারা কলেজ এমন কথা জানিয়ে গুইমারা রিজিয়ন কমান্ডার এ প্রতিনিধিকে বলেন, তিনি যখন স্বেচ্ছায় এখানকার পিছিয়ে পড়া শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে মুল্যবান জমি দান করছেন তখন একটি মহল এখানে কলেজ প্রতিষ্ঠায় বিরোধিতা করছে। গুইমারা কলেজকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে কুমিন্দ্র কুমার ত্রিপুরা‘র মতো এগিয়ে এসেছেন আরো অনেকেই। যাদের মধ্যে গুইমারা রিজিয়নের আওতাধীন চার উপজেলার নির্বাচিত জনপ্রতিনিধিদের পাশাপাশি রয়েছেন পদস্থ সরকারী কর্মকর্তারাও।

রিজিয়নের সিন্ধুকছড়ি জোন অধিনায়ক লে. কর্ণেল রাব্বি আহসানকে সভাপতি করে গঠন করা হয়েছে গুইমারা কলেজ পরিচালনা কমিটি। কমিটিতে রিজিয়নের আওতাধীন রামগড়, মাটিরাঙ্গা, মানিকছড়ি, লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যান, ও উপজেলা নির্বাহী অফিসারদের সদস্য সদস্য করা হয়েছে। কমিটির সদস্য করা হয়েছে রিজিয়নের বিএম মেজর নাজমুস সাকি ও জমি দাতা কুমিন্দ্র কুমার ত্রিপুরাকে।

‘গুইমারা কলেজ’ বাস্তবায়নের নিমিত্তে গুইমারা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: জাহাঙ্গীর আলমকে আহবায়ক করে গঠন করা হয়েছে কলেজ বাস্তবায়ন কমিটি। গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি‘র ঐকান্তিক আগ্রহের ফলে গুইমারা ও পার্শ্ববর্তী এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠি এবার ঘরে বসেই শিক্ষা লাভের সুযোগ পাবে বলেই মনে করছেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু। তিনি বলেন, সেনাবাহিনী পাহাড়ে সব জনগোষ্ঠির কল্যাণে কতোটা নিবেদিত গুইমারা কলেজ প্রতিষ্ঠার মধ্য দিয়ে আবারো প্রমাণিত হলো।

প্রসঙ্গত, শুধুমাত্র গুইমারা কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেই দায়িত্ব শেষ করেননি গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি। তিনিই প্রথম ব্যাক্তি যিনি কলেজ প্রতিষ্টার লক্ষ্যে নিজের বেতন থেকে কলেজের তহবিলে পঁচিশ হাজার টাকা অনুদান প্রদান করে এখানকার শিক্ষা বিস্তারের মতো মহতি কাজে নজির সৃষ্টি করলেন। পরে শিক্ষানুরাগী কুমিন্দ্র কুমার ত্রিপুরা‘র গুইমারা কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে তার দান করা তিন একর আশি শতক ভুমির দানপত্র দলিল আনুষ্ঠানিকভাবে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি‘র হাতে তুলে দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন