চুয়াডাঙ্গায় শিক্ষক লাঞ্ছিতের প্রতিবাদে চকরিয়ায় মানববন্ধন

fec-image

চুয়াডাঙ্গায় ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয়ে (ভিজে) শিক্ষার্থী কর্তৃক শারীরিকভাকে শিক্ষক লাঞ্ছিতের প্রতিবাদে কক্সবাজারের চকরিয়ায় মানববন্ধন করেছে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। এদিকে এমন ন্যাক্কারজনক ঘটনায় ফুঁসে উঠেছে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও।

বুধবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে চকরিয়া পৌরশহরের চিরিঙ্গায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে চকরিয়া সরকারি বালিক উচ্চ বিদ্যালয় এবং চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও প্রায় ৪শত ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন। এসময় শহরের সাধারণ মানুষও এ মানববন্ধনের প্রতি সংহতি প্রকাশ করেন।

মানববন্ধনে শিক্ষক সুরক্ষা ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বক্তব্য রাখেন, চকরিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফরিদ উদ্দিন ও চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক গোলাম মোস্তফা। সহাকারী শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন, জিএএম এনামুল হক, মো.আবু শোয়াইব, মো.জসিম উদ্দিন ও মো.ছলিম উল্লাহ।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, শিক্ষককে চড়-থাপ্পড় মারা শিক্ষার্থীকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এটি শিষ্টাচার বহির্ভূত এবং গর্হিত কাজ। তার বিরুদ্ধে জরুরি প্রদক্ষেপ না নেওয়া হলে দেশের অন্যান্য শিক্ষার্থীও এ ধরণের ঘটনা করার সাহস পাবে। তাই এই শিক্ষার্থীকে বহিষ্কারসহ দ্রুত আইনের আওতায় আনতে হবে। ন্যাক্কারজনক এ ঘটনার জন্য তীব্রনিন্দা জানিয়ে শিক্ষক সুরক্ষা আইন নিশ্চিত করা জন্য মানববন্ধনে জোর দাবি জানান শিক্ষকেরা।

উল্লেখ্য, গত রবিবার চুয়াডাঙ্গায় ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয়ের ১১২ নম্বর কক্ষে এসএসসি শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা চলছিল।
ওই কক্ষে পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করছিলেন বিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী শিক্ষক হাফিজুর রহমান। এ সময় পরীক্ষার হলে বিশৃঙ্খলা ও অসদুপায় অবলম্বনের অভিযোগে পরীক্ষার্থী দশম শ্রেণির ছাত্র সাইফুল আমিন শীর্ষের খাতা কেড়ে নেন শিক্ষক। এতে শিক্ষক ও ছাত্রের মধ্যে বাগবিতণ্ডা হয়। এরই একপর্যায়ে শিক্ষক হাফিজুরকে চড়-থাপ্পড় মারেন শীর্ষ। অস্বাভাবিক হয়ে ওঠে পরীক্ষার হল। শিক্ষক মারধরের সিসিটিভি ক্যামেরার ফুটেজ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ ঘটনার পর থেকে সারাদেশে ফুঁসে উঠেছে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, চুয়াডাঙ্গা, প্রতিবাদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন