জুলাই মাসে চালু হচ্ছে দীঘিনালার আবহাওয়া কেন্দ্র

Dig news pic(Al amin) (1)

মো. আল আমিন, দিঘীনালা:

পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় আবহাওয়া পর্যাবেক্ষণাগার স্থাপনের কাজ শেষ পর্যায়ে।
চালু হচ্ছে আগামী জুলাই মাসে।  পার্বত্যাঞ্চলের কৃষি উপযোগী চাষাবাদ, কৃষি উন্নয়ন, আবহাওয়া পূর্বাভাস ও গবেষণার জন্য এই আবহাওয়া কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। দীঘিনালার পোমাংপাড়া এলাকায় ২০১১ সালের ২ কোটি ৭৫ লক্ষ টাকা বরাদ্দে আবহাওয়া পর্যাবেক্ষণটির নির্মাণ কাজ শুরু করে ২০১৩ সালে স্থাপনার নির্মাণ কাজ সমাপ্ত হয়। প্রধানন্ত্রী শেখ হাসিনা খাগড়াছড়ি জেলায় এক অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করেন। বিদেশ থেকে পর্যাবেক্ষণাগারের যন্ত্রাংশ আমদানী করা হয়েছে যন্ত্রাংশ স্থাপনের কাজও ইতিমধ্যে শেষ হয়েছে।

এই কেন্দ্র থেকে অটোমেটিক পদ্ধতিতে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরে তথ্য প্রেরণ করা হবে। পর্যাবেক্ষনটির মাধ্যমে পাহাড়ের চাষাবাদের গবেষণা, আবহাওয়ার পূর্বাভাস, দূর্যোগের সতর্কীকরণ, স্থানীয় আবহাওয়ার উপযোগী চাষাবাদে কৃষকদের প্রশিক্ষণ দেয়া হবে। মূলত পাহাড়ের আবহাওয়ার সাথে মিলিয়ে কুষি উন্নয়নের লক্ষে এই পর্যাবেক্ষণাগারটি স্থাপন করা হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানাগেছে।

আবহাওয়া পর্যাবেক্ষণাগার কেন্দ্রটিতে একজন প্রথম শ্রেণির সরকারি আবহাওয়াবিদের তত্বাবধানে ১০ জন কর্মকর্তা কর্মচারী কাজ করবেন।

৫টি প্রথম শ্রেণির আবহাওয়া পর্যাবেক্ষনাগার স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) শামীম আহসান ভূইয়া বলেন, নির্মাণের কাজ শেষ হয়েছে। বিদেশ থেকে প্রয়োজনীয় যন্ত্রাংশ আমদানীও করা হয়েছে, বিদ্যুৎ সংযোগও পাওয়া গেছে । যন্ত্রাংশ স্থাপনের কাজ প্রায় শেষ। আগামী জুলাই মাসের মধ্যেই পর্যাবেক্ষণাগারটি চালু করা হবে। তিনি আরো বলেন, মূলত পাহাড়ের কৃষি উন্নয়নের লক্ষ্যেই দীঘিনালায় আবহাওয়া পর্যাবেক্ষনাগারটি স্থাপন করা
হয়েছে। এই কেন্দ্র থেকে স্থানীয়সহ আবহাওয়ার সকল তথ্যে পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আবহাওয়া, দিঘীনালা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন