টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘থ্রেডস’ অ্যাপ আনছে মেটা

fec-image

জনপ্রিয় খুদে ব্লগিং সাইট টুইটার কিনে নেওয়ার পর তা নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করছেন ইলন মাস্ক। প্রতিষ্ঠানকে ব্যবসায়িকভাবে লাভজনক করতে তিনি এসব উদ্যোগ নিচ্ছেন বলে জানা যায়। টুইটারের এই অস্থিতিশীল সময়ে টুইটারের মতো মাইক্রো ব্লগিং অ্যাপ চালু করতে যাচ্ছে ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মালিকানাধীন সংস্থা মেটা। বৃহস্পতিবার (৬ জুলাই) অ্যাপটি উন্মোচন করা হবে বলে খবরে বলা হয়েছে।

টুইটারভক্তরা এক দিনে কতটি টুইট পড়তে পারবেন, তার অস্থায়ী সীমা নির্ধারণ করে দেওয়ার ঘোষণা আসার পরই মেটার ‘থ্রেডস’ অ্যাপের কথা জানান দিল।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দিয়েই থ্রেডস অ্যাপে লগইন করা যাবে। চাইলে অ্যাপটি আলাদাভাবেও ব্যবহার করা যাবে। অর্থাৎ ইনস্টাগ্রামে প্রবেশ না করেও অ্যাপটি ব্যবহার করা যাবে। ফলে ব্যবহারকারীরা নিজেদের প্রয়োজনে সহজেই অ্যাপটি উপভোগ করতে পারবেন।

টুইটারের মতো থ্রেডস অ্যাপের সব পোস্টে লাইক, রিপোস্ট, রিপ্লাই এবং শেয়ারের সুযোগ আছে। অ্যাপে ব্যবহারকারীর ছবি ছোট ও বৃত্তাকারে প্রদর্শিত হবে। এখানেও টুইটারের মতো নীল টিক থাকবে। ছবি, ভিডিও এবং লিঙ্ক যুক্ত করে বার্তা পোস্ট করা যাবে। শুধু তাই নয়, পোস্টে অন্য ব্যবহারকারীরা মন্তব্যের সঙ্গে প্রতিক্রিয়াও জানাতে পারবেন। পছন্দের ব্যক্তিদের অ্যাকাউন্ট অনুসরণও করা যাবে। বিশ্লেষকরা বলছেন, মেটা উদ্ভাবিত ‘থ্রেডস’ অ্যাপ আত্মপ্রকাশ পেলে মার্ক জাকারবার্গ ও ইলন মাস্ক একে অপরের প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিতি পাবেন।

অক্টোবরে ইলন মাস্ক টুইটার কেনার পর থেকেই বিভিন্ন হঠকারী সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে বেশ কিছু কঠোর নিয়ম চালু করেছেন। পরিচালনা পদ্ধতিতে আসে পরিবর্তন। তাই টুইটার ছেড়ে অন্য প্ল্যাটফর্ম খুঁজে নিচ্ছেন অনেকে। ফলে থ্রেডস অ্যাপ টুইটারের পরিপূরক হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টুইটার, থ্রেডস অ্যাপ, মেটা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন