টেকনাফে দূর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে জেলেদের জীবন বিপন্ন হচ্ছে

টেকনাফ প্রতিনিধি:

বাংলাদেশের সর্বদক্ষিনের সীমান্ত উপজেলার স্থানীয় বাংলাদেশী জেলের সংখ্যা হচ্ছে ৫,৫১৯ জন। তবে বেশিরভাগ জেলেদের জীবিকা নির্বাহ করা, পরিবারের ভরণ-পোষণ ও চাহিদা মেটাতে হয় সাগরের সাথে যুদ্ধ করে। টেকনাফে কয়েকদিন ধরে দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় মাছ ধরতে যেতে পারছেনা জেলেরা। এ কারণে টেকনাফের অধিকাংশ জেলে দূর্বিসহ জীবন যাপন করছে। কবে নাগাদ আবার ট্রলার নিয়ে সমুদ্রে নামতে পারবে তাও বলতে পারছেনা তারা।

বর্তমানে অনেকটা অলস সময় পার করছে এই মৎস্যজীবী মানুষগুলো। ফলে মারাত্মক অভাব অনটনের মধ্যে দিনাতিপাত করছে টেকনাফের জেলে সম্প্রদায়। এতে করে ব্যাহত হচ্ছে তাদের স্বাভাবিক জীবনযাত্রা। জানা যায়,বৈরী আবহাওয়ার কারণে মাছ শিকারে যেতে পারছেনা জেলেরা। সাগর উত্তাল থাকায় ফিশিং ট্রলারগুলি তীরে নোঙ্গর ফেলে আছে। ফলে বেকার হয়ে আছে সীমান্ত এলাকা এই টেকনাফ উপকুলের অধিকাংশ মৎসজীবি ও মাঝি মাল্লা। অভাব অনটনের মাঝে তারা অতি কষ্টে দিন কাটাচ্ছে।

টেকনাফের নাইট্যং পাড়া ঘাটে গিয়ে দেখা যায়, মৎস্যজীবিরা গল্পগুজব করে সময় কাটাচ্ছে। সেখানে নাইট্যং পাড়ার ইমান শরীফ মাঝির সাথে দেখা হলে তিনি বলেন,বৈরী আবহাওয়ার কারণে সাগরে যেতে পারছিনা তাই কষ্টে আছি। এ সময় অনেকে তাদের বেকার সময়ের যন্ত্রণার কথা এ প্রতিবেদককে জানান। টেকনাফ উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা সৈয়দ হুমায়ুন মোর্শেদের সাথে তার অফিসে জেলেদের নিয়ে আলাপকালে

তিনি জানান, সাগরে মাছ ধরা বন্ধ থাকায় জেলেদের পাশাপাশি ব্যবসায়ীদেরও দুর্দিন যাচ্ছে। ফলে চাহিদা অনুযায়ি বাজারে মাছের যোগান না থাকায় বাজারে মাছের দামও চড়া। এমনকি প্রতিবছর বর্ষা মৌসুমে সাগর উত্তাল থাকায় মাছ শিকারে যেতে পারেনা জেলেরা। এ সময় পুঁজির অভাবে বিকল্প কোন কাজও করতে পারেনা তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন