টেকনাফ হাসপাতালে ‘পানিশমেন্ট ডোজ’ দিয়ে চলছে চিকিৎসা

teknaf pic 26-6-13

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফঃ                    
টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সের ডাক্তারের চরম সংকট দেখা দিয়েছে। গতকাল ২৬ জুন সরজমিনে ঘুরে দেখা যায়  সরকারী কোর্য়াটারে প্রাইভেট সেবার কারণে অনেক ডাক্তার প্রায় সময় সরকারী অফিসে অনুপস্থিত থাকে। ফলে সীমান্ত উপজেলা টেকনাফ হাসপাতালটি বর্তমানে চলছে ৫ জন ডাক্তার দিয়েই। তম্মধ্যে হাসপাতাল প্রধান ডাঃ শামসুজ্জামান রকিবুনেচ্ছা চৌধুরী অফিস করেন ১১টার পর। এরফান আনসারীর সাইনবোর্ড ও চেম্বার কক্ষ থাকলেও অফিসে নেই। ওয়ার্ড রুমে ৩ জন নার্স থাকার কথা থাকলেও শুধুমাত্র একজন নার্সকে ডিউটি কালীন সময়ে খোশগল্প করতে দেখা গেছে। এ পরিস্থিতিতে কোনো রোগী বা তার স্বজন প্রতিবাদ জানালেই তাদের ‘পানিশমেন্ট ডোজ’ দিয়ে ‘সাইজ’ করা হচ্ছে।জানা গেছে, পানিশমেন্ট ডোজ মানে বেশিদামের এবং দুষপ্রাপ্য ওষুধের ফর্দ।
বুধবার টেকনাফ হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার অনুপস্থিতির কারণে বেশিরভাগ চিকিৎসক, নার্স ও কর্মকর্তা ছুটি নিয়ে কেউ বাড়ি চলে গেছেন কেউ সরকারী কোয়াটারে বসে প্রাইভেট চিকিৎসা করাচ্ছেন। অনেক রোগীকে জোরপূর্বক ছুটি দেওয়া হচ্ছে বলেও তাদের স্বজনরা অভিযোগ করেন। একই সঙ্গে খাবার ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহেও অব্যবস্থাপনার অভিযোগ করেছেন রোগীরা।
ফলে হাসপাতালের চিকিৎসাসেবা নাজুক হয়ে পড়েছে। বর্তমানে ঋতু পরিবর্তনকালীন অসুখের কারণে রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করবে বলে আশঙ্কা করছেন অবস্থানরত রোগীরা। এ অবস্থায় হাসপাতালের বর্তমান চিকিৎসা সেবা নিয়ে রোগী ও তাদের স্বজনরা চরম উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কারণ, বাইরের ক্লিনিকগুলোতেও একই অবস্থা। তবে কর্তৃপক্ষ বলছেন, বিশেষজ্ঞ চিকিৎসক সবাই আছেন। এতে সকাল ১১ টার সময় দেখা গেছে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পার কর্মকর্তা ডাঃ সামসুজ্জামান রাকিবুনেচ্ছা চৌধুরীর অফিস ফাঁকা। ফলে হাসপাতালের ওয়ার্ডে ভর্তি থাকা রোগীদের চিকিৎসা সেবার গতি মন্থর হয়ে পড়েছে। জরুরি মুহূর্তে জীবন-মৃতে্যুর সন্ধিক্ষণে থাকা রোগীদের জন্য বিশেষজ্ঞ ডাক্তার মিলছেনা।

এ ব্যাপারে টেকনাফ হাসপাতালের উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামসুজ্জামান রাকিবুনেচ্ছা চৌধুরীর সঙ্গে সেলফোন ০১৫৫২৪৭৯৬১০ সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- কুতুবদিয়া হাসপাতালে কোন নার্স নেই। টেকনাফে তো একজন হলে আছে। আমাদের ছুটি ও অন্যান্য সমস্যার জন্য দেবতোষ এর সাথে যোগাযোগ করুন। আমি একটি মিটিংএ আছি। পরে কথা বলব বলে ফোনটি কেটে দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন