ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

fec-image

ঢাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মধ্যে মহাপরিচালক (ডিজি) পর্যায়ে ৫২তম সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। রোববার (১৭ জুলাই) থেকে আগামী বৃহস্পতিবার (২১ জুলাই) পর্যন্ত এই সম্মেলন চলবে।

বিকেল ৩টায় ঢাকার পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে বাংলাদেশ-ভারত উভয় দেশের মহাপরিচালক পর্যায়ে বৈঠকটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

এ সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ এর নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা ও বিজিবি সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারাও প্রতিনিধিত্ব করছেন।

অপরদিকে বিএসএফ মহাপরিচালক শ্রী পঙ্কজ কুমার সিং এর নেতৃত্বে নয় সদস্যের ভারতীয় প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করছেন। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও সম্মেলনে যোগদান করছেন।

রোববার (১৭ জুলাই) বিকেলে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এই সম্মেলনে সীমান্ত হত্যা; অবৈধ অনুপ্রবেশ; মাদক, অস্ত্র ও গোলাবারুদ এবং স্বর্ণসহ অন্যান্য চোরাচালান; নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড; সীমান্ত নদীর তীর সংরক্ষণ, বিভিন্ন সশস্ত্র উগ্রবাদী-সন্ত্রাসী সংগঠন/গোষ্ঠীর কর্মকাণ্ড সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য বিনিময়; সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা (Coordinated Border Management Plan-CBMP) বাস্তবায়নে যৌথ উদ্যোগ গ্রহণ; দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বাড়ানোর বিভিন্ন উপায় ও বিবিধ বিষয়গুলো নিয়ে আলোচনা চলবে। এছাড়াও ভারত থেকে বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধ নিয়েও আলোচনা চলবে।

তিনি আরও জানান, সম্মেলন উপলক্ষে পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বাড়ানোর অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধি দল বাংলাদেশের আত্মমর্যাদার প্রতীক পদ্মা সেতু ও কক্সবাজারের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ মহাপরিচালকের পত্নী এবং বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (বিডাব্লিউডাব্লিউএ)-এর সভানেত্রী শ্রীমতি নুপুর সিং তাদের সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশে আগমন করেছেন। তিনি বিজিবি মহাপরিচালকের পত্নী এবং সীমান্ত পরিবার কল্যাণ সমিতির প্রধান পৃষ্ঠপোষক ডা. শাহনাজ সাকিল এর সঙ্গে মতবিনিময়সহ সীমান্ত পরিবার কল্যাণ সমিতি, সীমান্ত অফিসার্স লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাব কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

প্রসঙ্গত, সীমান্ত সম্মেলন উপলক্ষে রোববার সকালে বিএসএফ মহাপরিচালক এর নেতৃত্বে ভারতীয় প্রতিনিধি দল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক সস্ত্রীক আগত প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান।

আগামী বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল সইয়ের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে। এরপর ওই দিনই ভারতীয় প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিএসএফ, বিজিবি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন