থানচিতে জেএসসি পরীক্ষায় ৪ শিক্ষার্থী অংশ নেয়নি

fec-image

সারা দেশে ন্যায় এক সাথে বান্দরবানে থানচিতে জেএসসি পরীক্ষা- ২০১৯ শুরু হলে ও ৩ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪ শিক্ষার্থী অংশ নেন নি । তাদের অংশ না নেয়ায় সংশ্লিষ্টদের কোনো মাথা ব্যাথা নেই । শিক্ষায় শতভাগ শিক্ষিত হতে হবে এমন সরকারি ঘোষণা বাস্তবায়নে ক্ষেত্র অর্জনের থানচিবাসীর সম্ভব হবে কিনা উত্তর কেউ জানে না

। শনিবার ২ নভেম্বর সকাল ১০টা থানচি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলার ৫টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশগ্রহণ করেন । চলতি বছরের জেএসসি পরীক্ষার্থী মোট ছাত্র/ছাত্রীর সংখ্যা ২৬৭ জন। এর মধ্যে বালক ১২৩ জন ও বালিকা ১৪৪জন। এদের মধ্যে ২৬৩ জন অংশগ্রহণ করেন। অপর ৪জন শিক্ষার্থী বিভিন্ন অবহেলার কারণে অংশগ্রহণ করতে পারেনি।

খোঁজ নিয়ে জানা যায়, রেমাক্রী উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছরে জেএসসি পরীক্ষায় ১৯ জন রেজিষ্ট্রেশন ও ফরম ফিলআপ করেছিল। এদের মধ্যে নিয়মিত ক্লাস করেও পহেলিকা ত্রিপুরা নামে একজন পরীক্ষায় অংশগ্রহণ করতে আসেনি।

জানতে চাইলে প্রধান শিক্ষক বেনারদিক ত্রিপুরা বলেন, সে ছোট মদক পাড়ায় নিবাসী নখুরাম ত্রিপুরা মেয়ে। সে অসুস্থতা জনিত কারণে পরীক্ষায় অংশগ্রহণ করেনি ।

বলিপাড়া বাজার উচ্চ বিদ্যালয়ের মোট ৭৯ জন ফরম ফিল আপ করেছিল। এরমধ্যে চিংলুংমং মারমা অংশ গ্রহণ করেনি।

জানতে চাইলে প্রধান শিক্ষক আবদুল গনি বলেন, ক্রংক্ষ্যং পাড়া নিবাসী মংবাইপ্রু মারমা ছেলে ফরম ফিলআপের পর থেকে স্কুলে আসেনি । স্কুল থেকে অনেক দুরত্ব হওয়ার কারণে অভিভাবকের সাথে যোগাযোগ করা সম্ভব হয় নি।

বলিপাড়া ইউনিয়নের ক্রিশ্চিয়ান মিশন পরিচালিত সেন্ট ফ্রান্সিস জুনিয়র স্কুলের মোট ৫১ জন পরীক্ষার্থী ছিল, স্কুলের ছাত্রাবাসে রীতিমত থেকেই লেখাপড়া করলেও রহিম ত্রিপুরা ও মিন্টু ত্রিপুরা পরীক্ষা অংশ নেন নি।

জানতে চাইলে স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার পুস্প কস্টা (আরএনডিএম) বলেন, মিন্টু ত্রিপুরার ফরম ফিলআপ করা হয়নি, অন্যজন ছাত্রাবাস থেকে ছুটি নিয়ে বাড়ী গিয়ে আর আসে নি, তাই পরীক্ষা অংশগ্রহণ করার নিশ্চিৎ করা সম্ভব হয়নি।

পরীক্ষা কেন্দ্রের সচিব ও থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, আমাদের স্কুলের সকলে অংশগ্রহণ করেছে ।

তিনি আর ও বলেন, সব ধরণের নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ২০১৯ সালে জেএসসি পরীক্ষা অনুষ্ঠত হচ্ছে । কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল হক মৃদুল।

কেন্দ্রের সার্বক্ষণিক দেখ ভাল করেন থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ, বলিপাড়া বাজার হাই স্কুলের প্রধান শিক্ষক আবদুল গনি, মাধ্যমিক শিক্ষা অফিসার আসলাম হোসেন , থানচি স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম এর ডাঃ মঞ্জুরুল ইসলাম প্রমুখ ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন