দিঘীনালাতে সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো সমঝোতা বৈঠক: পাহাড়ীদের সড়ক অবরোধ কর্মসূচী ঘোষণা

SAM_5264

পার্বত্যনিউজ রিপোর্ট:

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী ইউনিয়নের দুইটিলা নামক স্থানে রিজার্ভ ফরেস্টে অবৈধভাবে বৌদ্ধ মন্দির নির্মাণকে কেন্দ্র করে উদ্ভূত উদ্ভুত সমস্যা নিরসনে ৫ মে সোমবার দিঘীনালায় পাহাড়ী ও প্রশাসনের মধ্যে অনুষ্ঠিত বৈঠক কোন প্রকার সিদ্ধান্ত বা সমঝোতা ছাড়াই শেষ হয়েছে।পাহাড়ীরা যেকোনো মূল্যে সেখানে বৌদ্ধ মন্দির নির্মাণে অনড় থাকায় বৈঠকে কোনো সমঝোতা বা সিদ্ধান্ত আসেনি। তবে বুদ্ধমূর্তি স্থাপনে বাধা দেয়ার প্রতিবাদে মঙ্গলবার (৬ মে) দীঘিনালা-বাঘাইছড়ি সড়কে অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছে পাহাড়ীরা।

জানা যায়, সোমবার বিকালে দীঘিনালা উপজেলা পরিষদ মিলনায়তনে বুদ্ধমূর্তি স্থাপন নিয়ে উদ্ভুত সমস্যা সমাধানের লক্ষ্যে পাহাড়ীদের সাথে প্রশাসনের কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে খাগড়াড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক(দপ্তর) মোস্তাফিজুর রহমান, বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন চৌধুরীসহ প্রশাসনের কর্মকর্তা এবং বাঘাইছড়ি ও দীঘিনালার জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বৈঠকে সূত্র জানিয়েছে, প্রশাসন নানাভাবে পাহাড়ীদের বোঝানোর চেষ্টা করলেও পাহাড়ীরা তাদের দাবীতে অনড় থাকে। স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরাও বুদ্ধমূর্তি স্থাপনের স্থান পরিবর্তনের জন্য নানাভাবে পাহাড়ীদের বোঝানোর চেষ্টা করে। কিন্তু দীর্ঘক্ষণ আলাপ-আলোচনার পরও পাহাড়ীরা যেকোনো মূল্যে দুইটিলায় বৌদ্ধ মন্দির স্থাপনে অনড় থাকায় কোন প্রকার সিদ্ধান্ত ছাড়াই বৈঠকটি শেষ হয়। পরে রাতে পাহাড়ীরা মঙ্গলবার দীঘিনালা-বাঘাইছড়ি সড়কে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ পালনের ঘোষণা দেয়। আগামীকালকের মধ্যে বুদ্ধমূর্তি স্থাপনে ইতিবাচক সিদ্ধান্ত দেয়া না হলে পরবর্তীতে অনির্দিষ্টকালের জন্য অবরোধ পালনেরও ঘোষণা দিয়েছে তারা।

উল্লেখ্য, গত ২৮ এপ্রিল হঠাৎ করেই রাঙামাটির রাজবন বিহারের বনভান্তের নির্দেশের কথা বলে একদল পাহাড়ী বাঘাইছড়ি রিজার্ভ ফরেস্টের দুইটিলা এলাকায় ১০ফুট উচ্চতার একটি বুদ্ধমূর্তি স্থাপনের কাজ শুরু করে। প্রশাসন সরকারী নিষেধাজ্ঞার কথা বলে তাদের নিবৃত্ত করার চেষ্টা করলে তারা তা মানতে অস্বীকৃতি জানায়। এ নিয়ে এলাকায় উত্তেজনার সৃষ্টি হলে প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারী করে। কিন্তু পাহাড়ীরা ১৪৪ ধারা অমান্য করে নির্মাণ কাজ অব্যাহত রাখায় চেষ্টা করলে প্রশাসন স্থানীয় নেতৃবৃন্দের সাথে বৈঠকে বসে। প্রথম দফা বৈঠক সফল না হলে গতকাল দ্বিতীয় দফা বৈঠক হয়। এ ঘটনায় বাঘাইছড়ি থানায় অজ্ঞাত ৪০০ জনের নামে একটি মামলা দায়ের করেছেন স্থানীয় বন কর্মকর্তা।

আরও খবর

দীঘিনালায় মোটরসাইকেল চালকের গলাকাটা লাশ উদ্ধার : আটক- ২

বাঘাইছড়িতে ১৪৪ ধারা ভঙ্গ করে রিজার্ভ ফরেস্টের জমিতে অবৈধভাবে কিয়াং নির্মাণ অব্যাহত

বাঘাইছড়ি সাজেক ইউনিয়নের বাঘাইহাটে অবৈধ রাস্তা নির্মাণের উদ্যোগ

প্রথম পৃষ্ঠা

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবৈধভাবে কিয়াং নির্মাণ, দিঘীনালা, পাহাড়ীদের সড়ক অবরোধ কর্মসূচী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন