দুপুরে হাইভোল্টেজ ম্যাচে লড়বে ভারত-অস্ট্রেলিয়া

fec-image

বিশ্বকাপের চতুর্থ দিন আজ। স্বাগতিক ভারতের এখনো মাঠে নামা হয়নি। আজ হাইভোল্টেজ ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। বিশ্বকাপের অন্যতম প্রতীক্ষিত ম্যাচ এটি। চেন্নাইয়ে ম্যাচটি শুরু হবে বেলা আড়াইটায়।

বিশ্বকাপ শুরুর ঠিক আগে ভারতের সঙ্গে ওয়ানডে সিরিজ খেলে অজিরা। যে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে রোহিতের দল। সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে আত্মবিশ্বাসী ভারত। তবে অস্ট্রেলিয়া দুর্দান্ত দল। সব বিভাগে দারুণ ভারসাম্যপূর্ণ। স্টার্ক, কামিন্স, হ্যাজেলউডকে রুখে দেওয়া কঠিন হবে কোহলিদের জন্য।

অন্যদিকে সব আসরের নিজেদের ফেভারিটরূপে হাজির করা অস্ট্রেলিয়া। ১৯৮৭ সালে প্রথমবার বিশ্বকাপ জয়ের পর শিরোপা রেসে সবসময় থেকেছে দলটি। এরপর আরও চারটি বিশ্বকাপ জিতেছে অজিবাহিনী। এই সাফল্য তাদেরকে সর্বাধিকবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার খেতাব এনে দিয়েছে।

অস্ট্রেলিয়া সবচেয়ে বেশিবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলেও একটা লড়াইয়ে শুরু থেকেই তারা পিছিয়ে থাকবে- সমর্থন। ৩৮ হাজার দর্শক ধারণ ক্ষমতা গ্যালারিতে একটি আসনও যে ফাঁকা থাকবে না- তা নিশ্চিত করেই বলা যায়। আর প্রতিটা দর্শক যে বিরাট কোহলি, রোহিত শর্মাদের জন্য গলা ফাটাবেন, তাদের উদ্বুদ্ধ করবেন এটাও নিশ্চিত।

দর্শক সমর্থন নিয়ে চিন্তা না থাকলেও একটা দুঃশ্চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলতে পারছেন না ভারত কোচ রাহুল দ্রাবিড়। অসুস্থতার কারণে ওপেনার শুভমানের গিল খেলতে পারবেন কি না তা এখনও নিশ্চিত নয়।

ডেঙ্গুতে আক্রান্ত গিল। তারপরও শেষ সময় পর্যন্ত অপেক্ষার করার পক্ষে দ্রাবিড়। যদি গিলকে না পাওয়া যায় তাহলে রোহিত শর্মার সঙ্গে ইশান কিশান ইনিংসের গোড়াপত্তন করবেন।

একটা বিষয় খেয়াল রাখতেই হচ্ছে। অস্ট্রেলিয়া তাদের বিশ্বকাপ জয়ের অভ্যাসটা তৈরি করেছিল এই উপমহাদেশ থেকে। ১৯৮৭ সালের বিশ্বকাপের আয়োজক ছিল ভারত ও পাকিস্তান। ভারতে অনুষ্ঠিত ফাইনাল জয়ের মাঝ দিয়ে তারা প্রথম শিরোপা জয় করেছিল।

সেই ঘটনার পুনরাবৃত্তিতে কোনো চেষ্টার যে ত্রুটি রাখবে না জানিয়ে দিয়েছেন সাবেক অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। সে সঙ্গে গিলের অনুপস্থিতি ম্যাচে প্রভাব ফেলবে বলেও মনে করছেন তিনি।

ভারতের বিপক্ষে ম্যাচের আগে সাবেক এই অধিনায়ক বলেন, গিল সেরা বলটাকেও মেরে দিতে পারে। ফলে তার বিরুদ্ধে বল করতে অস্ট্রেলিয়ার বোলারদের অসুবিধা হচ্ছে। আমার মনে হয়ে গিলের তুলনায় ইশান কিশানকে বল করতে অস্ট্রেলিয়ার বোলাররা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবে।

গিল না থাকায় অজি শিবিরে স্বস্তি থাকলেও নিজেদের দল নিয়ে দুঃশ্চিন্তা মুক্ত নয় তারা। অলরাউন্ডার মার্কাস স্টয়নিজ পুরোপুরি ফিট নন। তবে তার জন্য শেষ মূহুর্ত পর্যন্ত অপেক্ষায় থাকবে বলে জানিয়েছেন অধিনায়ক প্যাট কামিন্স।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া, ভারত, হাইভোল্টেজ ম্যাচ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন