দূর্নীতিবাজ ডাক্তার আব্দুল মাবুদকে অবশেষে কুতুবদিয়ায় শাস্তিমূলক বদলি

বদলি

উখিয়া প্রতিনিধি:

কক্সবাজার জেলার উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুল মাবুদকে অবশেষে শাস্তিমূলক বদলি করা হয়েছে। ব্যাপক অনিয়ম দূর্নীতি, সরকারী অর্থ আত্মসাৎ ও কর্মস্থলে অনুপস্থিত থাকার অভিযোগে তাকে কুতুবদিয়া উপজেলায় বদলি করা হয় বলে দায়িত্বশীল সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

সংশ্লিষ্ট সূত্রে প্রকাশ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডাক্তার সমির কান্তি সরকার স্বাক্ষরিত গত ২৬ অক্টোবর এক অফিস আদেশে ডাক্তার আব্দুল মাবুদকে ৫ কর্মদিবসের মধ্যে কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করার জন্য বলা হয়। অন্যথায় বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়। যার স্মারক নং- ডিজিএইচএস/পিএআর২/এম৮৫/১৪১৯৩। তারিখ- ২৬/১০/২০১৬ইং। উক্ত অফিস আদেশে উল্লেখ করা হয় প্রশাসনিক জনিত বা শাস্তিমূলক তাকে বদলি করা হয়েছে। তার স্থলে কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মিজবাহ উদ্দিনকে জনস্বার্থে উখিয়া উপজেলায় পদায়ন করা হয়েছে। এছাড়াও উখিয়া সরকারী হাসপাতালের ভারপ্রাপ্ত স্টোরকিপার মোহাম্মদ আলী পদোন্নতি পেয়ে চকরিয়া হাসপাতালে প্রধান সহকারী কাম হিসাব রক্ষক পদে যোগদান করেছে।

অভিযোগে প্রকাশ, উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুল মাবুদ উখিয়া সরকারী হাসপাতালে যোগদানের পর থেকে ব্যাপক অনিয়ম ও দূর্নীতি জড়িয়ে পড়ে। সরকারী বরাদ্দকৃত অর্থ আত্মসাৎ থেকে শুরু করে কর্মচারীদের ফাইল আটকিয়ে টাকা আদায় করত। বিশেষ করে দুস্থ পরিবারের গর্ভবতী মা’দের স্বাস্থ্য সেবা ও সু-রক্ষা কর্মসূচী মাতৃভাউচার স্কীম প্রকল্পের টাকা তছরুপ নিয়ে রীতিমত তোলপাড় শুরু হয়। সভা সেমিনার কর্মশালা ও প্রশিক্ষণ ও  এডভোকেসি সভা না করেই ভূয়া বিল ভাউচার তৈরি করে বিপুল পরিমান টাকা হাতিয়ে নিয়েছে। এ সংক্রান্ত সংবাদ দৈনিক কক্সবাজার সহ বিভিন্ন গণমাধ্যমে গুরুত্ব সহকারে প্রকাশিত হয়েছিল।

খোঁজখবর নিয়ে জানা যায়, ডাক্তার আব্দুল মাবুদ হাসপাতালে আসার পর চিকিৎসা সেবা কার্যক্রম মারাত্মক ব্যাহত হয়। অনিয়মিত উপস্থিত থাকার কারণে হাসপাতালের শৃঙ্খলা বলতে কিছুই ছিল না। চেইন-অব কমান্ড ভেঙ্গে পড়ে। মাঝে মধ্যে এসে ডাক্তার আব্দুল মাবুদ ভূয়া বিল ভাউচার তৈরি ও স্বাক্ষর দিয়ে সরকারী অর্থ আত্মসাতে মহা ব্যস্ত হয়ে পড়ে। এছাড়াও ডাক্তার, নার্স ও কর্মচারীদের সাথে চরম দূর্ব্যবহারেরও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এমনকি জাতীয় পলিও দিবস, জাতীয় কৃমি নাশক দিবস, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের বরাদ্দকৃত সরকারী টাকা দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদেরকে না দিয়ে তিনি নিজেই পুরো টাকা পকেটস্থ করার ঘটনা নিয়ে হাসপাতালের অভ্যন্তরে চরম অসন্তোষ বিরাজ করে আসছিল প্রায়ই।

নাগরিক সমাজের নেতৃবৃন্দরা দূর্নীতিবাজ ডাক্তার আব্দুল মাবুদকে শাস্তিমূলক বদলী করায় সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়ে বলেছেন, নবাগত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডাক্তার মিজবাহ উদ্দিন উখিয়া সরকারী হাসপাতালে চিকিৎসা সেবা সু-নিশ্চিত করবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন