নদী ও সমুদ্রবন্দরের সতর্কবার্তা: আবহাওয়ার কোন সংকেতে কী বোঝায়

fec-image

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় গভীর নিম্নচাপ বিরাজ করছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে মোখা, যা বাংলাদেশ ও মিয়ানমারের উপকূলে আঘাত হানতে পারে। এই নিম্নচাপের কারণে উপকূলবর্তী এলাকায় ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশে এখন যে সংকেতব্যবস্থা ব্যবহার করা হয়, তা ব্রিটিশ শাসনামলের। মূলত সমুদ্রগামী জাহাজ ও বন্দরের নিরাপত্তার জন্য এটি তৈরি হয়, যা আন্তর্জাতিক আধুনিক সংকেতব্যবস্থা থেকে আলাদা। সনাতনী এই সংকেতব্যবস্থায় জনসাধারণের জন্য সতর্কবার্তা খুব একটা গুরুত্ব পায়নি তখন।

সমুদ্রবন্দরের সংকেত:

সংকেত নম্বর
১ নং দূরবর্তী সতর্কসংকেত

সংকেতসমূহের অর্থ
জাহাজ ছেড়ে যাওয়ার পর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্মুখীন হতে পারে। দূরবর্তী এলাকায় একটি ঝোড়ো হাওয়ার অঞ্চল রয়েছে, যেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬১ কিমি, যা সামুদ্রিক ঝড়ে পরিণত হতে পারে।

সংকেত নম্বর
২ নং দূরবর্তী হুঁশিয়ারি সংকেত

সংকেতসমূহের অর্থ
দূরে গভীর সাগরে একটি ঝড় সৃষ্টি হয়েছে। সেখানে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিমি। বন্দর এখনই ঝড়ে কবলিত হবে না, তবে বন্দর ত্যাগকারী জাহাজ পথিমধ্যে বিপদে পড়তে পারে।

সংকেত নম্বর
৩ নং স্থানীয় সতর্কসংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলো দুর্যোগকবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিমি হতে পারে।

সংকেত নম্বর
৪ নং স্থানীয় হুঁশিয়ারি সংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর ঘূর্ণিঝড়কবলিত। বাতাসের সম্ভাব্য গতিবেগ ঘণ্টায় ৫১-৬১ কিমি। তবে ঘূর্ণিঝড়ের চূড়ান্ত প্রস্তুতি নেওয়ার মতো তেমন বিপজ্জনক সময় এখনো আসেনি।

সংকেত নম্বর
৫ নং বিপৎসংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর ছোট বা মাঝারি তীব্রতার ঝঞ্ঝাবহুল এক সামুদ্রিক ঝড়ের কবলে নিপতিত। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিমি। ঝড়টি বন্দরকে বাম দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে।

সংকেত নম্বর
৬ নং বিপৎসংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর ছোট বা মাঝারি তীব্রতার ঝঞ্ঝাবহুল এক সামুদ্রিক ঝড়ের কবলে নিপতিত। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিমি। ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে।

সংকেত নম্বর
৭ নং বিপৎসংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর ছোট বা মাঝারি তীব্রতার ঝঞ্ঝাবহুল এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে নিপতিত। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিমি। ঝড়টি বন্দরকে ওপর বা কাছ দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

সংকেত নম্বর
৮ নং মহাবিপৎসংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঝঞ্ঝাবিক্ষুব্ধ ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিমি বা তার ঊর্ধ্বে হতে পারে৷ প্রচণ্ড ঝড়টি বন্দরকে বাম দিকে রেখে উপকূল অতিক্রম করবে।

সংকেত নম্বর
৯ নং মহাবিপৎসংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঝঞ্ঝাবিক্ষুব্ধ এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে নিপতিত। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিমি বা তার ঊর্ধ্বে হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করবে।

সংকেত নম্বর
১০ নং মহাবিপৎসংকেত

সংকেতসমূহের অর্থ
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঝঞ্ঝাবিক্ষুব্ধ এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে নিপতিত। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিমি বা তার ঊর্ধ্বে হতে পারে৷ প্রচণ্ড ঝড়টি বন্দরের ওপর বা কাছ দিয়ে উপকূল অতিক্রম করবে।

সংকেত নম্বর
১১ নং যোগাযোগবিচ্ছিন্ন সংকেত

সংকেতসমূহের অর্থ
আবহাওয়া বিপৎসংকেত দেওয়া কেন্দ্রের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং স্থানীয় কর্মকর্তা আবহাওয়া অত্যন্ত দুর্যোগপূর্ণ বলে মনে করেন।

নদীবন্দরের সংকেত:

সংকেত নম্বর
১ নং নৌ সতর্কসংকেত

সংকেতের অর্থ
বন্দর এলাকা ক্ষণস্থায়ী ঝোড়ো আবহাওয়ার কবলে নিপতিত হওয়ার শঙ্কা রয়েছে। ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিমি গতিবেগের কালবৈশাখীর ক্ষেত্রেও এই সংকেত প্রদর্শিত হয়। এই সংকেত আবহাওয়ার চলতি অবস্থার ওপর সতর্ক নজর রাখারও তাগিদ দেয়।

সংকেত নম্বর
২ নং নৌ হুঁশিয়ারি সংকেত

সংকেতের অর্থ
বন্দর এলাকা নিন্নচাপের সমতুল্য তীব্রতার একটি ঝড়, যার গতিবেগ ঘণ্টায় অনূর্ধ্ব ৬১ কিমি বা একটি কালবৈশাখী ঝড়, যার বাতাসের গতিবেগ ৬১ কিমি বা তদূর্ধ্ব। নৌযান এদের যেকোনোটির কবলে নিপতিত হওয়ার শঙ্কা রয়েছে। ৬৫ ফুট বা তার কম দৈর্ঘ্যবিশিষ্ট নৌযানকে দ্রত নিরাপদ আশ্রয়ে যেতে হবে।

সংকেত নম্বর
৩ নং নৌ বিপৎসংকেত

সংকেতের অর্থ
বন্দর এলাকা ঝড়ে কবলিত। ঘণ্টায় সর্বোচ্চ একটানা ৬২-৮৮ কিমি পর্যন্ত গতিবেগের একটি সামুদ্রিক ঝড় সহসাই বন্দর এলাকায় আঘাত হানতে পারে। সব ধরনের নৌযানকে অবিলম্বে নিরাপদ আশ্রয় নিতে হবে।

সংকেত নম্বর
৪ নং নৌ মহাবিপদ

সংকেতের অর্থ
সংকেত বন্দর এলাকা একটি প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার সামুদ্রিক ঝড়ে কবলিত এবং সহসাই বন্দর এলাকায় আঘাত হানবে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিমি বা তদূর্ধ্ব। সব ধরনের নৌযানকে নিরাপদ আশ্রয়ে থাকতে হবে।

সংকেত প্রচার ও পতাকা উত্তোলন পদ্ধতি

৪ নম্বর সংকেত: ১টি সংকেত পতাকা উত্তোলন করতে হবে। মৌখিকভাবে একে অপরকে জানাতে হবে।

৫ থেকে ৭ নম্বর সংকেত: ২টি সংকেত পতাকা উত্তোলন করতে হবে। মেগাফোন এবং মাইক দিয়ে প্রচার; ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি বাস্তবায়নসংক্রান্ত জরুরি সভা করতে হবে।

৮ থেকে ১০ নম্বর সংকেত: ৩টি সংকেত পতাকা উত্তোলন করতে হবে। মেগাফোন, মাইক, হ্যান্ড সাইরেন, পাবলিক অ্যাড্রেস সিস্টেম ব্যবহার করে স্থানীয় জনগণকে জানাতে হবে।

সমুদ্রবন্দরে ঝড়ের সতর্কবার্তা হিসেবে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত, ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত, ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত, ৪ নম্বর হুঁশিয়ারি সংকেতের পর ৫, ৬ ও ৭ নম্বর বিপৎসংকেত; ৮, ৯ ও ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখানো হয়। সর্বশেষ ১১ নম্বর দিয়ে বোঝানো হয় যোগাযোগ বিচ্ছিন্ন।

পাশাপাশি অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য রয়েছে ১ নম্বর নৌ সতর্কসংকেত, ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত, ৩ নম্বর নৌ বিপৎসংকেত ও ৪ নম্বর নৌ মহাবিপৎসংকেত।

সমুদ্রবন্দরের জন্য সংকেতগুলোর মধ্যে ৫, ৬ ও ৭ নম্বর বিপৎসংকেতের মাত্রা একই। আবার ৮, ৯ ও ১০ নম্বর মহাবিপৎসংকেতের মাত্রাও একই। ঝড় কোন দিক দিয়ে যাবে, তার ভিত্তিতে নম্বর আলাদা করা হয়, যদিও বিপদ সবক্ষেত্রেই সমান।

এর ফলে সাধারণের মধ্যে অনেক সময় বিভ্রান্তির সৃষ্টি হয়। সাধারণ মানুষ মনে করে, সংকেত যত বেশি, বিপদ তত বড়। ফলে দ্রুততম সময়ে বিপদ সম্পর্কে সচেতন করার প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

এই সংকেতব্যবস্থা সংস্কারের জন্য গত আড়াই দশকে সরকারের উচ্চপর্যায়ে বেশ কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও তা আলোর মুখ দেখেনি।

২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডরের পর অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে গঠিত একটি কমিটি সংকেতব্যবস্থার সংস্কারের বিষয়ে সুপারিশ জমা দিয়েছিল। তা-ও পরে আর বাস্তবায়িত হয়নি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আবহাওয়া, বোঝায়, সংকেত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন