নলকূপ বিতরণে জনস্বাস্থ্য প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্ত কমিটি গঠন

fec-image

কক্সবাজারের চকরিয়া উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশলী ও টিউবওয়েল মেকানিকের বিরুদ্ধে ২০২১-২২ অর্থবছরের “সমগ্র বাংলাদেশ প্রজেক্ট” গভীর নলকূপ বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তদন্ত কমিটি গঠিত হয়েছে।

উপজেলার উপকূলীয় বদরখালী ইউনিয়নের দুই উপকারভোগীর কাছ থেকে জনস্বাস্থ্য কর্মকর্তা ও তাদের মেকানিক ৬০ হাজার টাকা অনৈতিকভাবে অর্থ হাতিয়ে নেওয়ায় অভিযোগ দায়ের করেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ভুক্তভোগীরা। ভুক্তভোগীদের অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট দপ্তর ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য একটি তদন্ত কমিটি গঠন করে।

জানা গেছে, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের বরাদ্দকৃত গভীর নলকূপ গুলো শুধুমাত্র পাহাড়ি এলাকা ও পানির লেভেল যেখানে বেশি নিচু ওই এলাকার জন্য বসানোর কথা রয়েছে। কিন্তু সেখানে জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী আবু ইউসুফ ও তার অফিস সহকারী নিয়মনীতি উপেক্ষা করে সরকারি নির্ধারিত ৭ হাজার টাকার পরিবর্তে অনৈতিকভাবে বদরখালী ভেরুয়াখালী পাড়া এলাকার জিয়াবুল হক সিকদার ও সাতডালিয়া পাড়ার মোবাশ্বেরা বেগমের কাছ থেকে ৩০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করেন দুই উপকারভোগী।

এনিয়ে ভুক্তভোগীরা স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সচিব, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবরসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন। জনস্বাস্থ্য অফিসের ওই কর্মকর্তা টিউবওয়েল মেকানিক ফোরকান আলমের সাথে যোগসাজসে টিউবওয়েল স্থাপনের নামে অনৈতিকভাবে বিভিন্ন এলাকা থেকে অতিরিক্ত অর্থ আদায়েরও অভিযোগ রয়েছে বলে সূত্রে জানায়।

ভুক্তভোগী অভিযোগকারী দাবি করেছেন, তাদের দু’জনের কাছ থেকে অনৈতিকভাবে নেওয়া টাকা ফেরত চাইতে গেলে উল্টো তাদেরকে হুমকি দেন বলে দাবি করেন। ইতিমধ্যে জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের উপ-সহকারী প্রকৌশলী ও মেকানিকের বিরুদ্ধে কোন রকম তদন্ত না করে কি ভাবে অন্যত্রে পদায়নের প্রক্রিয়া করেছেন তা নিয়ে ভুক্তভোগীরা হতাশা ব্যক্ত করেন। তারা এ বিষয়ে জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে হস্তক্ষেপ কামনা করে।

পরে জনস্বাস্থ্য দপ্তরের প্রধান প্রকৌশলী সরওয়ার হোসেন নির্দেশে ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য জেলা নির্বাহী প্রকৌশলী মো. মোস্তফিজুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। এ বিষয়ে সতত্য নিশ্চিত করেছেন জেলা নির্বাহী প্রকৌশলী।

সরকারি বরাদ্দকৃত টিউবওয়েল বিতরণে এভাবে সরকারি দপ্তরে দুর্নীতি করে পার পেলে দুর্নীতির লাগাম টানা কোন দিনই সম্ভব হবে না বলে স্থানীয়রা অভিমত ব্যক্ত করেছেন।

বর্তমানে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কার্যালয়ের টিউবওয়েল মেকানিক অভিযুক্ত ফোরকান আলমকে বাঁচাতে অভিযুক্ত ওই মেকানিককে পার্শ্ববর্তী পেকুয়া উপজেলায় বদলি করলেও শেষ পর্যন্ত তাও স্থগিত করা হয়েছে বলে সূত্রে জানায়।

চকরিয়া উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মো. আবু ইউসুফের কাছে জানতে চাইলে তিনি বলেন, টিউবওয়েল বিতরণে তার দপ্তরে এ ধরণের কোন অনৈতিক আর্থিক লেনদেন হয়নি। এই অভিযোগটি সত্য নয়।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ ধরনের একটি অভিযোগ হাতে পেয়েছি। বিষয়টি নির্বাহী প্রকৌশলীর কাছে প্রেরণ করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, নলকূপ বিতরণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন