নাইক্ষ্যংছড়িতে নতুন বইয়ের গন্ধে উচ্ছ্বসিত ৪১ হাজার শিক্ষার্থী

fec-image

পাহাড়ি জনপদ বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে নতুন বইয়ের মৌ মৌ গন্ধে মতোয়ারা ৪১ হাজার শিক্ষার্থী। শিক্ষার্থীরা বছরের শুরুতে নতুন বই হাতে পেয়ে আনন্দে ঘরে ফিরেছে। যাদের মাঝে বিতরণ করা হয় ৩ লাখ ৪৬ হাজার ১শত ৩০টি নতুন পাঠ বই।

সোমবার (১ জানয়ারি) সারাদিন উপজেলার ৫টি ইউনিয়নে একশত চল্লিশটির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে এ বই বিতরণ উৎসব চলে।

বই বিতরণ উপলক্ষে নাইক্ষ্যংছড়ি নাইক্ষ্যংছড়ি মডেল সরকারী উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও নাইক্ষ্যংছড়ি বিজিবি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভিন্নধর্মী অনুষ্ঠানের আয়োজন করে।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানান, নাইক্ষ্যংছড়ি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মিলনায়তনে সকাল সাড়ে ১০ টায় আয়োজন করে বই বিতরণের এ উৎসব।
এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা শিক্ষা অফিসার ত্রিরতন চাকমা।
উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন নবাগত উপজেলা নির্বাহী অফিসার মো: জাকারিয়া। বিশেষ অতিথি ছিলেন, নাইক্ষ্যংছড়ি উপজেলা একাডেমিক সুপারভাইজার মো: সোহেল মিয়া, নাইক্ষ্যংছড়ি উপজেলা সহকারী শিক্ষাঅফিসার আক্তার উদ্দিন প্রমূখ।
এছাড়াও নাইক্ষ্যংছড়ি উপজেলার মাধ্যমিক ও প্রাথমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ উৎসব পালন করার সময়ে স্ব স্ব স্কুল কমিটির সভাপতি ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য,বছরের শুরুর দিনে নতুন বই হাতে পেয়ে উৎসবে মেতে উঠেছে উপজেলার সবক’টি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
এভাবে গত একযুগের বেশি সময় ধরে প্রতিবছরই ১ জানুয়ারীতে নতুন বই শিশুদের হাতে তুলে দিয়ে আসছে সরকার। তাই এই দিনটিকে ‘বই বিতরণ উৎসব’ হিসেবে পালন করে আসছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।
উপজেলা শিক্ষা অফিসার ত্রিরতন চাকমা এই প্রতিবেদকে জানান, বই বিতরণ উৎসবের প্রথম দিনেই বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হয়েছে। নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো: জাকারিয়া বলেন, উপজেলায় মোট ৪১ হাজার ৪ শত ৭৮ জন শিক্ষার্থীকে ৩ লক্ষ ৪৬ হাজার ১শত ৩০ বই বিতরণ করেন।
নাইক্ষ্যংছড়ি উপজেলা একাডেমিক সুপারভাইজার ও ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা অফিসার মো: সোহেল মিয়া বলেন,উপজেলার ২৪ টি মাধ্যমিক স্কুল মাদরাসায় নতুন পাঠ্যবই বিতরণ করা হয়েছে উৎসবে আমেজে। এ নতুন বই পেয়ে শিক্ষার্থীরা খুবই খুশি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন