নাইক্ষ্যংছড়ি সীমান্তে ৩টি স্থলমাইন বিস্ফোরণ, আতঙ্কে স্থানীয়রা

fec-image

বান্দরবান নাইক্ষ‍্যংছড়ি-মিয়ানমার সীমান্তের ওপারে স্থলমাইন বিস্ফোরণে কেঁপে উঠেছে নাইক্ষ্যংছড়ির জামছড়ির দোকান-পাট ও ঘর-বাড়ি। এতে স্থানীয়দের মাঝে ছড়িেয়ে পড়েছে আতঙ্ক।

মিয়ানমার সীমান্তে বসবাসকারী একাধিক বাংলাদেশি জানান, বৃহস্পতিবার সকাল ৭টা ৫৯ মিনিটের সময় জামছড়ি পয়েন্টের ৪৫ ও ৪৬নং সীমান্ত পিলার মাঝখান দিয়ে পুরান ঘাটি হিসাবে পরিচিত এলাকা দিয়ে বিকট শব্দে মাইন বিস্ফোরিত হয়। বিকেল চারটার সময় ৪৪নং পিলার দিয়ে একটি এবং ৪৬ ও ৪৭ দিয়ে আরেকটিসহ ৩টি বিকট আওয়াজে স্থলমাইন বিস্ফোরিত হয় তাদের এলাকায়। যার ফলে কয়েক মুহূর্তের জন্য কাপতে থাকে
সীমান্ত এলাকা। এতে স্থানীয়দের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়।

অপর একাধিক সূত্র দাবি করেন, বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের ভিতরে চলছে তাদের অভ্যন্তরীণ কোন্দল। প্রতিনিয়ত মিয়ানমার সেনাবাহিনী এবং সে দেশের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন আরকান আর্মির মাঝে আধিপত্য বিস্তার নিয়ে চলছে লড়াই। এ লড়াইয়ে তাদের ব্যবহারিত বিভিন্ন গোলাবারুদের বিস্ফোরণের শব্দে কেঁপে উঠে বাংলাদেশের অভ্যন্তরের সীমান্ত জনপদের কিছু কিছু জায়গা। এ নিয়ে বাংলাদেশের সীমান্তবর্তী হাজার হাজার মানুষ রয়েছে চরম আতঙ্কে। চলে আসা এ সংঘর্ষ প্রায় তিন মাস হতে চলছে। এই সংঘর্ষ থামার কোন লক্ষণ দৃশ্যমান নয় বলে জানিয়েছেন সীমান্তের কাছাকাছি বসবাসরত অনেকেই।

প্রতিদিন নাইক্ষ‍্যংছড়ির ঘুমধুম থেকে দুছড়ি ইউনিয়নের ৫০ সীমান্ত পিলার পাইনছড়ি পর্যন্ত কোন না কোন সীমান্ত পিলারের মাঝ দিয়ে আসছে বিস্ফোরণ এবং গোলাগুলির আওয়াজ। আবার মাঝে মাঝে মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার এবং যুদ্ধবিমান সেদেশের কিছুটা অভ্যন্তরে থেকে সীমান্তের কাছাকাছি মহড়া দিয়ে বেড়ায় দিনে এবং গভীর রাতে। এতো আতঙ্কে আসেন সীমান্তে বসবাসকারীরা।

নাইক্ষ‍্যংছড়ি সদরের আওতাধীন ৮নং জামছড়ির রহমান জানান, বৃহস্পতিবার সকাল ৭টা ৫৯ মিনিটের সময় ৪৫ও ৪৬নং পিলারের মাঝখান দিয়ে পুরান ঘাটি হিসাবে পরিচিত জায়গা দিয়ে বিকট শব্দে মাইন বিস্ফরণের একটি শব্দ আসে এবং বিকেল চারটার সময় ৪৪নং পিলার দিয়ে একটি এবং ৪৬ ও ৪৭নং পিলার দিয়ে একটিসহ মোট তিনিটি, বিকট আওয়াজে তাদের এলাকায় কয়েক মুহূর্তের জন্য কাঁপতে থাকে। এতে মানুষের মনে ভয়ের দাগ কেটেছে।

অন‍্যদিকে সীমান্তের অন্য সব সীমানা পিলার দিয়ে সকাল থেকে সন্ধ‍্যা পযর্ন্ত বিস্ফোরণের কোন শব্দ আসেনি বলে জানিয়েছেন মো. করিম,আব্দু সাত্তার, কামাল, সরোয়ার, বাবুলসহ অনেকেই।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নাইক্ষ্যংছড়ি, বিস্ফোরণ, স্থলমাইন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন