নির্বাচনে কারচুপির অভিযোগে ৩ জানুয়ারি রাঙামাটিতে দিনব্যাপী সড়ক ও নৌ পথ অবরোধের ডাক

অবরোধ

স্টাফ রিপোর্টার:

‘রাঙ্গামাটি পৌরসভা নির্বাচনে ব্যাপক কারচুপি, চরম অনিয়ম ও প্রশাসনের পক্ষপাতিত্বমূলক ভূমিকার প্রতিবাদে এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে জুম্ম জনগণের চলমান অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে’ রাঙ্গামাটি জেলায় আগামী ৩ জানুয়ারি ২০১৬ রবিবার সকাল-সন্ধ্যা সড়ক ও জলপথ অবরোধ কর্মসূচির ঘোষণা করছে পার্বত্য জন সংহতি সমিতি জেএসএস। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই ঘোষণা দেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, ‘ক্ষমতাসীন আওয়ামীলীগের মেয়র প্রার্থীর কর্মী ও সমর্থকদের কেন্দ্র দখল, নজিরবিহীন জাল ভোট, ব্যাপক কারচুপি ও অনিয়ম, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও কর্মীদের উপর হামলা, প্রশাসনিক ক্ষমতার অপব্যবহার, প্রশাসন ও আইন-শৃঙ্খলা কর্তৃপক্ষের পক্ষপাতিত্বের মধ্য দিয়ে রাঙ্গামাটি পৌরসভা নির্বাচন ২০১৫ অনুষ্ঠিত হয়েছে।

সরকার ও নির্বাচন কমিশন কর্তৃক সারাদেশে ২৩৪টি পৌরসভা নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানের প্রতিশ্রুতি দেয়া হলেও দেশের অন্যান্য পৌরসভার মতো রাঙ্গামাটি পৌরসভার নির্বাচনেও তার লেশমাত্র লক্ষণ দেখা যায়নি। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশ দূরের কথা, রাঙ্গামাটি পৌরসভা নির্বাচনের কমপক্ষে ১১টি কেন্দ্রে ক্ষমতাসীন দলীয় প্রার্থীর কর্মী ও সমর্থকদের হামলা ও সহিংসতা, কেন্দ্র দখল ও ভোট জালিয়াতির মহোৎসবে পরিণত হয়েছে।

এসব কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের এজেন্টদের অনুপস্থিতিতে ভোট গণনার অভিনয় করে ইচ্ছামাফিক ফলাফল ঘোষণা করা হয়। রাঙ্গামাটি পৌরসভার ভোটার নন এমন ব্যক্তিদেরকে নির্বাচনের পূর্বে রাঙ্গামাটি পৌর এলাকা ত্যাগের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের নীল-নকশা অনুসারে রাঙ্গামাটি জেলার বিভিন্ন উপজেলা থেকে লোক এনে শহরের বিভিন্ন হোটেল ও বিশ্রামাগারে জড়ো করে রাখে। প্রশাসনের নাকের ডগায় রাঙ্গামাটি শহরে সেসব লোকদের জড়ো করা হলেও প্রশাসনের তরফ থেকে যথাযথ ব্যবস্থা নেয়া হয়নি’।

জেএসএস’র সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমার পাঠানো বিবৃতিতে আরো বলা হয়, ‘ভোট কেন্দ্র দখল ও জাল ভোট প্রদানের মাধ্যমে ক্ষমতাসীন দল কর্তৃক তাদের দলীয় প্রার্থীকে জয়যুক্ত করার পূর্ব-পরিকল্পনার যে গুজব ছড়িয়ে পড়েছিল তা বাস্তবরূপ লাভের মধ্য দিয়ে রাঙ্গামাটি পৌরসভার নির্বাচন সম্পন্ন হয়েছে। দুপুর থেকে স্বতন্ত্র মেয়র প্রার্থী ডা: গঙ্গা মানিক চাকমাসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর এজেন্টদের বের করে দিয়ে কেন্দ্র দখল করে নির্বাচনে দায়িত্বরত কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে ক্ষমতাসীন দলীয় প্রার্থীর কর্মী ও সমর্থকদের ভোট জালিয়াতির বিষয়ে জেলা প্রশাসক, জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কমিশনকে দফায় দফায় লিখিত ও মৌখিকভাবে জানানো হলেও যথাযথ প্রতিকার পাওয়া যায়নি। উক্ত পরিকল্পনা অনুসারে প্রশাসনের ছত্রছায়ায় কেন্দ্র দখল করে নজিরবিহীন জাল ভোট প্রদান করে ক্ষমতাসীন দলের প্রার্থীকে জয়যুক্ত ঘোষণা করা হয়েছে’।

পৌর নির্বাচনকে প্রসহন উল্লেখ করে বিবৃতিতে আরো বলা হয়, ‘ক্ষমতাসীন দলের নীল নকশা অনুযায়ী রাঙ্গামাটি পৌরসভা নির্বাচন প্রহসনে পরিণত হয়েছে। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটি পৌরসভার এই প্রহসনমূলক নির্বাচন প্রত্যাখ্যান করছে।

রাঙ্গামাটি পৌরসভা নির্বাচনে ব্যাপক কারচুপি, চরম অনিয়ম ও প্রশাসনের পক্ষপাতিত্বমূলক ভূমিকার প্রতিবাদে এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে জুম্ম জনগণের চলমান অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে রাঙ্গামাটি জেলায় আগামী ৩ জানুয়ারি ২০১৬ রোজ রবিবার সকাল-সন্ধ্যা সড়ক ও জলপথ অবরোধ কর্মসূচির ঘোষণা করছে’।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন