পানছড়িতে এক আনারসে ১৮টি মুকুট

Calender Pic (1)

স্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় ১৮টি মুকুট (মাথা)’র এক আনারস পাওয়া গেছে যার ওজন সাড়ে তিন কেজি। আর এই ১৮ মুকুটের বিশালাকার আনারসটি এক নজর দেখতে দিনভর চলছে উৎসুক দর্শনার্থীর উপচেপড়া ভীড়।

জানা যায়, উপজেলার ৩নং সদর পানছড়ি ইউপির মোহাম্মদপুর গ্রাদের আবদুর রশিদের ছেলে মো. রুহুল আমিন দীর্ঘ ৭ থেকে ৮ বছর ধরে আনারসের ব্যবসা করে আসছে। বর্তমানে সে বিভিন্ন বাগান অগ্রিম ক্রয় করে উপজেলার বাজারগুলোতে খুচরা বিক্রি করছে। কিন্ত লোগাং মনিপুর এলাকার শিল্পী চাকমার বাগানে আনারস তুলতে গেলে তার নজরে আসে বিশালাকার মাথার এক আনারস। আনারস‘টি বাগান থেকে এনে মোহাম্মদপুর এলাকার ইউপি সদস্য ডা. মতিউর রহমান ও পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের শিক্ষককে দেখালে তারা এ প্রতিবেদককে খবর দেয়।

খবর পেয়ে সরেজমিনে মোহাম্মদপুর এলাকায় গিয়ে দেখা যায় উৎসুক দর্শনার্থীরা আঠার মুকুটের আনারসের ছবি তোলা নিয়ে ব্যস্ত। সবার একটাই কথা জীবনে কখনো এই ধরনের আজব আনারস দেখেনি। ডা. মতিউর রহমান জানান, এটাকে নিয়ে গবেষণা করা দরকার। নার্সারী মালিক আবদুল হালিম জানায়, আশ্চর্য জনক ব্যাপার। এই রকম জিনিস আগে কখনো দেখিনি।

পানছড়ি উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মানিক মিয়া জানান, ক্যরোটিন, ভিটামিন সি ও ক্যালসিয়ামযুক্ত আনারস এবার পানছড়িতে বাম্পার ফলন দিয়েছে। তবে আঠার মুকুটের আনারস আগে কখনো দেখেনি যা তিনি নিজেও আশ্চর্য হয়েছেন বলে জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন