পানছড়িতে চার কেজি ওজনের আম!

fec-image

আমের নাম ব্রুনাই কিং। ব্রুনাইয়ের রাজ পরিবারের আম তাই নাম তার ব্রুনাই কিং। ব্রুনাইয়ের রাজ পরিবারের সেই আম এখন শোভা পাচ্ছে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার উল্টাছড়ি ইউপির উগলছড়িতে। উপজেলার কলাবাগান এলাকার রুমেল মারমার মাধ্যমে খবর পেয়ে সরেজমিনে বাগানে গিয়ে দেখা মিলে রাজকীয় আমের। বাগান মালিকের অনুপস্থিতিতে রুমেল মারমা নিজেই এই প্রতিবেদককে সহযোগিতা করেন।

জানা যায়, বাগান মালিকের নাম শিবেন তালুকদার। নিজ নামে ৫ একর জায়গা সাজিয়েছেন ব্রুনাই কিং, সূর্য ডিম, কিউজাই, রেড ফালমার, চিয়াংমাই, কিং অব চাকাপাত ও বারোমাসি কাঁঠাল দিয়ে। বাগানে বিভিন্ন জাতের আমের পাশাপাশি একটি গাছে ঝুলছে চার কেজি ওজনের তিনটি দৃষ্টিনন্দন ব্রুনাই কিং। ভারসাম্য রক্ষার জন্য আমের নিচে বাঁশের তৈরী খাঁচা দেয়া হয়েছে।

মোবাইলে শিবেন তালুকদার জানান, উন্নত জাতের আম দিয়েই বাগান সাজিয়েছেন। মূলত গ্রাফটিংয়ের মাধ্যমে জাত বৃদ্ধি করাই মূল লক্ষ্য। মাটি ও পরিবেশ অনুকুলে থাকায় প্রাথমিকভাবে সফলতা পেয়েছেন। তাই সামনে ব্যাপক আকারে করার চিন্তাভাবনা করছেন তিনি। উপজেলা কৃষি অফিসার মো. নাজমুল ইসলাম মজুমদার বলেন, ব্রুনাই কিং পাঁচ থেকে ছয় কেজি পর্যন্ত ওজন হয়। পানছড়ি বিভিন্ন বাগানে এখন নতুন জাতের আমের দেখা মিলে। দিন দিন তা সম্প্রসারিত হচ্ছে।

তবে বাগানচাষীরা এখন মিশ্র ফল বাগানের দিকে নজর দিচ্ছে বেশী।

কৃষি উদ্যেক্তো আবদুল হালিম জানান, তার বাগানেও নানান জাতের আমের পাশাপাশি ব্রুনাই কিং রয়েছে। বর্তমানে প্রতিটির ওজন প্রায় তিন কেজির উপরে। পাশাপাশি রয়েছে রেড অ্যাম্পায়ার, আমেরিকান রেড ফার্মার ও নামডকমাই চিমোয়াং জাতের আম।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আম, ওজন, কেজি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন