পানছড়িতে দুই ছাগলের দশ ছানা

GOAT PIC

শাহজাহান কবির সাজু, পানছড়ি:
খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় একি বাড়িতে দুটি ছাগল দশ’টি ছানার জন্ম দিয়েছে। আর এই অবাক করা কাণ্ড ঘটেছে ৩নং পানছড়ি ইউপির পানছড়ি বাজার এলাকার মো: আজিজুর রহমান ও তমিজুর রহমানের বাড়িতে। এই ছাগল ছানাগুলোকে দেখতে প্রায়ই ছুটে আসছে শিশু দর্শনার্থীরা।

ছাগলের মালিক আজিজ জানান, ছাগল দু’টিই দেশীয় প্রজাতির। তার ধারণা ছিল হয়তো তিনটি ছানার জন্ম দেবে। তবে ৫টি করে ছানা দেখে সে নিজেই বিষ্মিত। তাছাড়া সে নিজেও কখনো আগে একসাথে ৫টি ছানার জন্ম দেখেনি। ৫টির বয়স দেড় মাস ও অন্য ৫টির বয়স ২০দিন হলেও সবগুলো ছানা সুস্থ ও সবল রয়েছে বলে জানায়।

সরেজমিনে দেখা যায়, ছানা দশ’টি পানছড়ি বাজার ঈদগাহ এলাকায় মায়ের সাথে ঘুরে বেড়াচ্ছে। তারা একে অপরের সাথে দুষ্টমি করে বেড়ালেও দুধ পানের সময় লিপ্ত হয় বাগ-বিতণ্ডায়। এ সময় কোমলমতি শিশুরা খুব উপভোগ করে।

৩নং পানছড়ি ইউপি সচিব নজরুল ইসলাম জানায়, ইউপি ভবন এলাকাতেই ছানাগুলো সারাক্ষণ মায়ের সাথে ঘুর ঘুর করে বেড়ায় এবং এ দৃশ্য নিজেই উপভোগ করেন। তাছাড়া একি বাড়িতে দেশীয় প্রজাতির ছাগলে ৫টি করে ছানা জন্ম দেয়া বিরল বলে তিনি জানান।

পানছড়ি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: জওহর লাল চাকমার সাথে এ ব্যাপারে আলাপকালে তিনি জানান, ছাগল ৪টা পর্যন্ত ছানা দেয় এটা স্বাভাবিক। তবে ৫টি ছানা জন্ম দেয়া এটা কিন্তু বিরল। এটা ছাগলের বংশের একটি আলাদা গুন বলে তিনি জানালেন। তিনি এই প্রতিবেদকের মাধ্যমে এ ব্যাপারে জানতে পেরে ১০টি ছানা যাতে সুস্থ সবল ভাবে বেড়ে উঠতে পারে এ জন্য ভিটামিন এবং চিকিৎসা সেবা নিশ্চিত করা হচ্ছে বলে আশ্বাস প্রদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন