পানছড়ি বিদ্যুতের সাব ষ্টেশন হতে যাচ্ছে অজপাড়াগাঁয়ে

শাহজাহান কবির সাজু, পানছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ির পানছড়িতে বিদ্যুতের সাব ষ্টেশন অজপাড়াগাঁয়ে স্থাপনের সিদ্ধান্তে জনমনে চলছে নানা গুঞ্জন । জানা যায়, পানছড়ি উপজেলা সদর থেকে প্রায় ৫ কিলোমিটার দুরে কানুনগোপাড়া নামক স্থানে সাব ষ্টেশন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা কোন ভাবেই মানান সই হচ্ছে না বলে অভিজ্ঞ মহল ধারনা করছেন।

অনুসন্ধানে জানা যায়, খাগড়াছড়ি সাব ষ্টেশন থেকে পানছড়ি হয়ে মাটিরাঙা উপজেলার তাইন্দং ও তবলছড়ির বিশাল এলাকাজুড়ে বিদ্যুৎ সরবরাহ দেওয়া হচ্ছে। অথচ পানছড়ি এলাকায় বিদ্যুতের চাহিদা যেখানে আজো মেটাতে পারেনি তদুপুরি দেওয়া হচ্ছে অন্য উপজেলা প্রায় অর্ধেকাংশ এলাকায়। যার ফলে বেশীর ভাগ সময় পানছড়ির বিদ্যুৎ গ্রাহকদের লো-ভোল্ডেজের বিড়ম্বনার শিকার হতে হয়।  এই লো-ভোল্ডেজের বিড়ম্বনা থেকে মুক্তির জন্য সরকার পানছড়িতে বিদ্যুতের সাব ষ্টেশন স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে।
    
আর এরই অংশ হিসাবে পানছড়ি উপজেলা সদর থেকে প্রায় ৫ কিলোমিটার দুরে কানুনগোপাড়া নামক স্থানে বিদ্যুতের সাব ষ্টেশন স্থাপনের সিদ্ধান্ত গ্রহন করেছে বলে জানা গেছে। কানুনগোপাড়া এলাকায় বিদ্যুতের সাব ষ্টেশন স্থাপন হলে এতে সরকার মোটা অংকের টাকা গচ্ছা দেওয়ার পাশাপাশি নিরাপত্তা সংকটেও পড়বে বলে মনে করছে অনেকেই। তাছাড়া সরকার বিদ্যুতের সাব ষ্টেশন স্থাপনের জন্য পানছড়ির টিএন্ডটি টিলা নামক স্থানে বহু দিন পূর্বে দুই একর জায়গা অধিগ্রহন করে। ঐ ভুমিতে ইতিমধ্যে আধা পাকা টিন সেড ভবনও নির্মাণ করেছে। অধিগ্রহণকৃত ঐ জায়গা বর্তমানে কাটাতারের বেড়া দেওয়া অবস্থায় রয়েছে। সাব ষ্টেশন স্থাপনের জন্য জায়গাটি যথেষ্ট উপযোগী বলেও মনে করা হচ্ছে।

আরো জানা গেছে, পানছড়ি বাজারের উপর দিয়ে ৩৩ হাজার কেবির প্রায় ৫কিলোমিটার বিদ্যুতের লাইন সংযোগ দিতে এবং পানছড়ি বাজার বা কলেজ গেইট পর্যন্ত ১১ হাজার কেবির আউট লাইন দিতে সরকারকে সব সময় লোকসানের ভার গ্রহন করতে হয়। আর যদি বিদ্যুতের সাব ষ্টেশনটি মোল্লাপাড়া, পোড়াবাড়ী অথবা কলেজ গেইট এলাকায় স্থাপন করা হয়  তাহলে সরকারের সাশ্রয়ের পাল্লা ভারী হবে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা যায়। এ ব্যাপারে সময় থাকতে যথোপযুক্ত পদক্ষেপ নিয়ে সাব ষ্টেশনটি স্থাপন করলে নিরাপত্তা এবং অর্থনৈতিক গচ্ছা দুটোই রক্ষা হবে মনে করছেন অভিজ্ঞ মহল। উল্লেখ্য জেলার সবকটি উপজেলায় বিদ্যুতের সাব ষ্টেশন থাকলেও পানছড়িতে কোন সাব ষ্টেশন না থাকায় প্রতিনিয়ত হচ্ছে বিদ্যুৎ বিল ও গ্রাহক বিভ্রান্তি যার ফলে খাগড়াছড়ি গিয়ে সব সমস্যার সমাধান করতে হয়। এ নিয়ে গ্রাহকের মধ্যেও চাপা ক্ষোভ বিরাজ করছে বলে বিশ্বস্থ সূত্রে জানা যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন