পার্বত্যঞ্চলের কাঁঠালের বাম্পার ফলন

Jackfurit

কাপ্তাই প্রতিনিধি :

পার্বত্যঞ্চলের সুস্বাদু কাঁঠালের বাম্পার ফলনে মালিকদের মুখে চাঁদের হাঁসি। এ অঞ্চলের কাঁঠাল ঢাকা-চট্রগ্রামসহ বিভিন্ন জেলায় ট্রাক ভর্তি করে প্রতিদিন নেওয়া হচ্ছে। প্রতি কাঁঠাল বিক্রয় করা হচ্ছে ৩৫টাকা হতে ৪০/৫০টাকা দরে। চলতি মৌসুমে প্রতি ঘরে ঘরে কাঁঠাল দিয়ে আপ্যায়ন করতে দেখা যায়।

চট্রগ্রাম হতে মুছা নামের একজন ব্যবসায়ী কাপ্তাই উপজেলা হতে বেশ কিছু কাঁঠাল ক্রয করতে দেখা যায়। প্রশ্ন করা হল এত কাঁঠাল কেন ক্রয় করছেন। প্রশ্নের জবাবে বললেন, পার্বত্যঞ্চলের কাঁঠালসহ সব কিছুই প্রাকৃতিকভাবে তৈরি এখানে কোন ধরনের ফরমালিন নেই একদম ফ্রেশ।

ঢাকা নরসিংন্দি হতে মাসুদ নামের একজন ব্যবসায়ী  পাবর্ত্যঞ্চলের বিলাইছড়ি, কাপ্তাই, মাইনীসহ বিভিন্ন উপজেলা হতে কদিন পর পর ট্রাক বোঝাই করে কাঁঠাল ক্রয় করে নিতে দেখা যায়। ব্যবসায়ীকে জিজ্ঞাস করা হল এত দূর হতে কাঁঠাল ক্রয় করতে কোন সমস্যা হচ্ছেনা ? জবাবে বললেন, সমস্যা হত যদি বেঁচা বিক্রিতে ক্ষতি হত।  এ জেলার কাঁঠাল বিক্রয় করে লাভ হচ্ছে, তাই বহুদুর হতে কষ্ট করে এসেও সাধ্যক। তবে পরিবহন ভাড়া বহু বেশি বলে তিনি মন্তব্য করেন।

সুজন নামের একজন শ্রমিক জানান যে, এ মৌসুমে ট্রাক ভর্তি কাঠাল নেওয়া হলে কঁঠাল ব্যবসায়ীদের পাশাপাশি  আমরা শ্রমিকরা লাভবান হই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন