পার্বত্য চুক্তি বাস্তবায়নে অসহযোগ আন্দোলনে প্রস্তুত পিসিপি

Rangamati PCP pic,1 copyস্টাফ রিপোর্টার:

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে অসহযোগ আন্দোলনের জন্য সন্তু লারমা সমর্থীত সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) প্রস্তুত বলে জানিয়েছে সংগঠনটির নেতারা। তারা বলেন, আন্দোলনের মাধ্যমে পার্বত্য চুক্তি বাস্তবায়নে সরকারকে বাধ্য করা হবে। এখন শুধু সময়ের অপেক্ষ। সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়নের কথা মুখে বলেও তা কাজে করে নি। দীর্ঘ ১৭ বছর চুক্তি বাস্তবায়নে কোন ভূমিকা দেখা যায় নি। অথচ বিভিন্নভাবে পার্বত্য চুক্তিকে নস্যাৎ করার জন্য নানা ষড়যন্ত্র করা হচ্ছে। এ ষড়যন্ত্রকে প্রতিহত করে চুক্তি বাস্তবায়নের জন্য অসহযোগ আন্দোলন নামতে জুম্ম জনগণকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

শনিবার রাঙামাটির বরকল উপজেলা থানা মহিলা সমিতি যুব সমিতি ও পাহাড়ি ছাত্র পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত শাখা সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

রাঙামাটির বরকল উপজেলা থানা মহিলা সমিতির সভাপতি পূর্ণাদেবী চাকমার সভাপতিত্বে সমেম্মলনে প্রধান অথিতি হিসেবে ছিলেন বরকল থানা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) সভাপতি উৎপল চাকমা। এসময় আরও উপস্থিত ছিলেন, পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি রিপেশ চাকমা থানা জনসংহতি সমিতির সহসভাপতি শ্যামরতন চাকমা সাংগঠনিক সম্পাদক বিধান চাকমা, জেলা মহিলা সমিতির সহ-সাধারণ সম্পাদক জোনাকি চাকমা, জেলা যুব সমিতির সাধারণ সম্পাদক তাপস চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ জেলা কমিটির সাধারণ সম্পাদক রিন্টু চাকমা, থানা জেএসএস ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক সমর বিকাশ চাকমা, থানা মহিলা সমিতির সহ-সাধারণ সম্পাদক শকুন্তলা চাকমা, যুব নেতা বিশ্বজয় চাকমা ও ছাত্র নেতা নিউটন চাকমা।

মহিলা সমিতি যুব সমিতি ও পাহাড়ি ছাত্র পরিষদের নেতারা আরও বলেন, সরকার পার্বত্য চুক্তিকে লঙ্ঘন করে পাহাড়ি বিদ্বেষী ও নগ্ন সাম্প্রদায়িক আচরণের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। সরকারকে এ হীন আচরণ পবির্তন করে পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়নে এগিয়ে আসার আহবান জানান।

সম্মেলন শেষে নব গঠিত বরকল উপজেলা থানা পাহাড়ি ছাত্র পরিষদের ইতিময় চাকমাকে সভাপতি, পুলিন চাকমাকে সম্পাদক ও লক্ষী মোহন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন