‘পাহাড়ের মানুষের ক্ষমতায়নে আলাদা ভোটার তালিকা প্রণয়নের দাবী’

DSC031

নিজস্ব প্রতিনিধি :

পার্বত্য শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে জুম্ম জাতিকে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (সংস্কার) সভাপতি সুধাসিন্দু খীসা। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক গণপরিষদ সদস্য মানবেন্দ্র নারায়ণ লারমা ওরফে এমএন লারমার ৩১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার সকালে জেলা সদরের চেঙ্গী স্কোয়ার এলাকায় এমএন লারমা স্মৃতি ভাস্কর্য্যে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

দিবসটি জুম্ম জনগণের জন্য শোক দিবস উল্লেখ করে তিনি বলেন, কোন শাসকগোষ্ঠীই পার্বত্য চুক্তির বাস্তবায়নে আন্তরিক নয়। তাই নিজেদের অধিকার আদায়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এছাড়াও পাহাড়ের মানুষের ক্ষমতায়নে আলাদা ভোটার তালিকা প্রণয়ন করে আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠান এবং ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দাবী জানান তিনি।

এসময় কেন্দ্রীয় মহিলা সমিতির সভানেত্রী কাকলি খীসা, জেএসএস কেন্দ্রীয় নেতা বিভূভোষন চাকমা, রবি শংকর তালুকদার ও মহিলা সমিতির কেন্দ্রীয় সম্পাদিকা মল্লিকা চাকমা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ১৯৮৩ সালের এই দিনে অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে আট সহযোদ্ধাসহ নিহত হন মানবেন্দ্র নারায়ন লারমা ওরফে এম.এন লারমা। সে থেকে প্রতি বছর দিনটি জেএসএস শোক দিবস হিসেবে পালন করে আসছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন