পেকুয়ার শিলখালীতে বাল্যবিবাহ বন্ধে শপথ নিলেন ওয়ার্ড উন্নয়ন কমিটি

child marage_28050
নিজস্ব প্রতিনিধি :
পেকুয়ার শিলখালী ইউনিয়নে বাল্যবিবাহ বন্ধে শপথ নিলেন ওয়ার্ড উন্নয়ন কমিটির ৯৯ জন সদস্য। পেকুয়ায় শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধে ওয়ার্ড উন্নয়ন কমিটির সদস্যদের নিয়ে ইউনিয়ন সভা ২০ এপ্রিল শিলখালী ইউনিয়ন পরিষদ হলরুমে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।

সভায় সভাপতিত্ব ও সভার উদ্বোধন করেন শিলখালী ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান নুরুল হোছাইন। প্রধান অতিথি ছিলেন পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার মারুফুর রশিদ খান। বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফের সিফরডি স্পেশালিস্ট শিরিন হোছাইন এবং সিফরডি অফিসার গীতা দাশ, ব্র্যাক জেলা ব্যবস্থাপক রোনান্ড চাকমা, বাংলাদেশ বেতার ককসবাজার শাখার সহকারী পরিচালক নুরুল আবছার।

ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় ব্র্যাক অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ জনসম্পৃক্ততায় সামাজিক ও আচরণগত পরিবর্তন প্রকল্পের বাস্তবায়নে অনুষ্টিত উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক সিফরডি উপজেলা ম্যানেজার মুহাম্মদ সিরাজুম মুনীর।কর্মশালায় জনসম্পৃক্ততায় সামাজিক রীতি ও আচরনগত পরিবর্তনের তিনটি ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করা হয়। সেগুলো হল: শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধ।

কর্মশালা পরিচালনা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক জেলা ব্যবস্থাপক রোনান্ড চাকমা ও ট্রেনিং অফিসার জালাল উদ্দিন। ইউনিয়ন সভা সঞ্চালনা করেন মনিটরিং অফিসার মোহাম্মদ আহাদ আলী।

প্রধান অতিথি বলেন, শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধে ইউনিয়নের সকল ওয়ার্ডের সদস্যদের নিজ নিজ অবস্থান থেকে কার্যকর ভূমিকা রাখতে হবে, নিজ পরিবার ও এলাকায় কার্যক্রম শুরু করতে হবে। তিনি মেয়েদের বোঝা মনে না করে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলতে বলেন।

বিশেষ অতিথি ইউনিসেফের সিফরডি ষ্পেশালিস্ট শিরিন হোছাইন বলেন, অভিভাবকদের শিশু বিয়ের ক্ষতিকর বিষয়গুলো বুঝিয়ে শিশু বিয়ে বন্ধ করতে হবে। ইউনিসেফের সিফরডি কর্মকর্তা গীতা দাশ বলেন, সিফরডির এর ওয়ার্ড উন্নয়ন কমিটি গুলিকে ইউনিয়নের ওয়ার্ড সভার সাথে সমন্বয় করে কার্যকর ভূমিকা পালনের উদ্যোগ নিতে হবে।

উম্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন জামাল উদ্দিন এমইউপি, ফরিদা ইয়াসমিন এমইউপি, জাহেদুল ইসলাম এমইউপি, বশির আহমদ, মোহাম্মদ কমরুদ্দিন, দিদারুল ইসলাম, রোজিনা আক্তার, মোহাম্মদ রুবায়েদ প্রমুখ। সহাগিতায় ছিলেন যোগাযোগ কর্মী আওরঙ্গজেব, মোহাম্মদ মনজুর,শারমীন আক্তার,মোহাম্মদ রেজাউল করিম, আবুল বশর, কফিল উদ্দিন, ফজল করিম, সাইফুল ইসলাম, সাইফুল্লাহ খালেদ, এ,কেএম হামেদ হাসান প্রমুখ। শিশু বিয়ের ফলেই সমাজে বহু বিবাহ, তালাক, যৌতুক, শিশু শ্রম, শিশু শাস্তি, পুষ্টিহীনতা, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু বেড়ে যাচ্ছে। ২০১৬ সালে এই বিজয়ের মাস ডিসেম্বরের মধ্যে শিলখালী ইউনিয়ন যেন শিশু বিয়ে মুক্ত হয়ে একটি মডেল ইউনিয়ন হয় এ অঙ্গীকার করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন