পেকুয়ায় বেড়িবাঁধে প্রবল ভাঙন, চরম ঝুঁকিতে ১০ সহস্রাধিক মানুষ

PEKUA_PIC_BADIBAD_23-08-15[1] copy
এম.জুবাইদ, পেকুয়া প্রতিনিধি:
পেকুয়ার উজানটিয়া ইউনিয়নের পশ্চিম উজানটিয়ার করিমদাদ মিয়ারঘাট এলাকায় বেড়িবাঁধে প্রবল আকারে ভাঙন দেখা দিয়েছে। ফলে এলাকার পশ্চিম উজানটিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, নিন্ম মাধ্যমিক বিদ্যালয়সহ ৪ টি ওয়ার্ডের কমপক্ষে দশ সহস্রাধিক লোকজন মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে।

রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, সম্প্রতি বন্যার ব্যাপক প্লাবন ও অতিবৃষ্টি হওয়ায় বেড়িবাঁধের ভাঙনের কারণে করিমদাদ মিয়ার ঘাট এলাকায় নাজেম উদ্দিনের ৩ টি দোকান, শিমুল চৌধুরীর ৩ টি দোকান, জাগের হোসেনের ২ টি দোকান মাতামুহুরী নদীতে বিলীন হয়ে গেছে। ওই এলাকায় যে সমস্ত দোকানপাট, শিক্ষা প্রতিষ্ঠান ও ঘরবাড়ি রয়েছে সেগুলি চরম হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।

এলাকার লোকজন জানান, মাতামুহুরী নদীর স্রোত এক সময় বদরখালী খাল দিয়ে প্রবাহিত হত। বর্তমানে সেই খাল ভরাট হয়ে বিরাট আকারে চর জেগে উঠেছে। সেই প্রবল স্রোত উজানটিয়া খালের উপর দিয়ে প্রবাহিত হওয়ায় পশ্চিম উজানটিয়া ঘাটে বেড়িবাঁধের উপর ধাক্কা দিচ্ছে।

এলাকার বাহার উদ্দিন ফরহাদ জানান, বিগত ১৯৯৩ ইং সালে সৌদি সাহায্যে বেড়িবাঁধ নির্মিত হয়েছিল। এরপর থেকে দীর্ঘ ২২ বছর যাবৎ বেড়িবাঁধের সংষ্কার কেউ করেনি। ফলে জরাজীর্ণ বেড়িবাঁধে জোয়ারের পানি ও স্রোতের ধাক্কা লাগায় আরো ভাঙন প্রবল ভাবে দেখা দিয়েছে।

ওই এলাকার সমাজপতি রেজাউল করিম চৌধুরী মিন্টু জানান, ভাঙন কবলিত বেড়িবাঁধে পাউবো কর্তৃপক্ষ পাথর ঢালাই বা টেকসই ভাবে বেড়িবাঁধ নির্মাণ না করে তাহলে অত্র ইউনিয়নের ৪ ওয়ার্ডের জনগণ চরম আতঙ্কে দিনাতিপাত করবে।

এ ব্যাপারে ককসবাজার পাউবোর নির্বাহী প্রকৌশলী সাবিবুর রহমান জানান, ভাঙন কবলিত বেড়িবাঁধসমূহ সরেজমিনে পরিদর্শন করে নির্মাণের ব্যবস্থা করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন