প্রার্থিতা ও প্রতীক নিশ্চিত হলেও নির্বাচনী হাওয়া লাগেনি রাঙামাটিতে

images16

আলমগীর মানিক,রাঙামাটি

প্রার্থিতা কনফার্ম, প্রতীক বরাদ্দ শেষ, তবু পাহাড়ি জেলা রাঙামটিতে ১০ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে তেমন কোনো প্রচারণা জমে ওঠেনি। এখানে নেই কোনো নির্বাচনী আমেজ। নির্বাচনের প্রভাব পড়েনি পাহাড়ের ভোটারদের মাঝে। ফলে রাঙামাটির নির্বাচনী হাওয়ায় কোনো উত্তাপ নেই।

দশম জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটিতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন পার্বত্য চট্টগ্রাম জনসংসতি সমিতি মনোনীত স্বতন্ত্র প্রার্থী ঊষাতন তালুকদার, ইউপিডিএফ সমর্থিত সচিব চাকমা (স্বতন্ত্র), জনসংহতি সমিতি (এমএন লারমা) গ্রুপের সুধাসিন্ধু খীসা, এ্যাডভোকেট আবছার আলী (স্বতন্ত্র) ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার (আওয়ামী লীগ)।

শনিবার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। জনসংহতি সমিতির মনোনীত ঊষাতন তালুকদার হাতী, ইউপিডিএফ সমর্থিত সচিব চাকমা উড়োজাহাজ, জনসংহতি সমিতি (এমএন লারমা) গ্রুপের সুধাসিন্ধু খীসা- বই, আবছার আলী (স্বতন্ত্র)- আনারস, জাতীয় পার্টির ডা: রুপম দেওয়ান লাঙ্গল এবং আওয়ামী লীগের দীপংকর তালুকদার- নৌকা।

রাঙামাটি জেলা প্রশাসক ও রির্টানিং অফিসার মো. মোস্তফা কামাল জানান, এ আসনে মনোনায়নপত্র দাখিল করেছিলেন ৯ প্রার্থী। তাদের মধ্যে তিনজন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। জাতীয় পার্টির ডা. রুপম দেওয়ানের প্রার্থিতা প্রত্যাহারের আবেদন গৃহীত হয়নি। ফলে শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বীই থেকে গেলেন জাতীয় পার্টির ডা:রুপম দেওয়ান।
বর্তমানে তিনিসহ ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন রাঙামাটিতে। অন্যদিকে এবারের নির্বাচনে একক বাঙ্গালী প্রার্থী হিসেবে নির্বাচনের মাঠে একবারে নতুন মুখ হিসেবে লড়াইয়ে নামছেন সমঅধিকার আন্দোলনের  একাংশের রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা এডভোকেট আবছার আলী। প্রাথমিক পর্যায়ে জেলা রিটার্নিং অফিসার এই প্রার্থীর প্রার্থীতা ঋণ খেলাপীর অভিযোগে বাতিল করে দিলেও নির্বাচন কমিশনে আপিল করে নিজের প্রার্থীতা বৈধ করে নেন এই প্রার্থী। প্রতীকও বরাদ্দ পান নিজের পছন্দমতো। অন্যদিকে এতকিছুর পরও প্রতিপক্ষ হেভিয়েট প্রার্থী দিপংকর তালূকদারের প্রার্থিতা বাতিলের দাবিকে বাস্তবায়ন করাতে পারলেন না, বর্তমান সময়ে সাপে-নেয়ুলের লড়াইয়ে থাকা সন্তু লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদার।

উল্লেখ্য, জাতীয় সংসদের ২৯৯ পার্বত্য রাঙ্গামাটি আসন থেকে গত নির্বাচনে জয়ী হয়েছিলেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী দীপংকর। ২০০১সালে নির্বাচিত হয়েছিলেন বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোটের মণিস্বপন দেওয়ান। ১৯৯৬ ও ৯১সালে নির্বাচত হন আওয়ামী লীগের দীপংকর তালুকদার। ১৯৮৬ সালে নির্বাচিত হন জাতীয় পার্টির বিকে দেওয়ান। তার আগে নির্বাচিত হয়েছিলেন জাসস থেকে উপেন্দ্র লাল চাকমা। স্বাধীনতাত্তোর প্রথম সংসদে নির্বাচিত হয়েছিলেন জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা ও সাবেক পাকিস্তান গণপরিষদের সদস্য মানবেন্দ্র নারায়ণ লারমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন