ফিল্ডিংয়ে বাংলাদেশ, আয়ারল্যান্ডে ৬ জনের টেস্ট অভিষেক

fec-image

 চার বছর পর টেস্টে ফেরার দিনে মিরপুরে টসে জিতেছেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বলবার্নি, বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠিয়েছেন তিনি। বাংলাদেশ একাদশে তিনজন পেসারের সঙ্গে খেলছেন তিন স্পিনার। আয়ারল্যান্ড দলে টেস্ট অভিষেক হচ্ছে ছয় জনের, প্রথম শ্রেণির অভিষেক হচ্ছে এক জনের।

২০১৯ সালের জুলাইয়ের পর থেকে এ সংস্করণে অনুপস্থিত ছিল আয়ারল্যান্ড। আয়ারল্যান্ডের এ দলে টেস্ট খেলার অভিজ্ঞতা ছিল ছয় জনের, তবে আজ একাদশে নেই জর্জ ডকরেল। টেস্ট অভিষেক হচ্ছে মারে কমিন্স, হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্ফার, লরকান টাকার, গ্রাহাম হিউম ও বেন হোয়াইটের। লেগ স্পিনার হোয়াইট এর আগে কখনো প্রথম শ্রেণির ম্যাচই খেলেননি।

আয়ারল্যান্ডের হয়ে আজ অভিষেক হচ্ছে পিটার মুরেরও। জিম্বাবুয়ের হয়ে এর আগে ৮টি টেস্ট খেলেছিলেন এ উইকেটকিপার-ব্যাটসম্যান, এবার খেলছেন আয়ারল্যান্ডের হয়ে। ২০১৮ সালে ক্যারিয়ারের সর্বশেষ টেস্টটি মিরপুরেই খেলেছিলেন মুর।

বাংলাদেশ দলে অভিষেকের অপেক্ষায় থাকা রেজাউর রহমানকে নেওয়া হয়নি। তবে তিন পেসার ইবাদত হোসেন, খালেদ আহমেদ ও শরীফুল ইসলামের সঙ্গে খেলছেন তিন জন স্পিনার—অধিনায়ক সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

সর্বশেষ ২০১৪ সালে দেশের মাটিতে তিনজন বিশেষজ্ঞ পেসার নিয়ে খেলেছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে সে টেস্টে খেলেছিলেন রবিউল ইসলাম, আল-আমিন হোসেন ও রুবেল হোসেন। ২০১৮ সালেও তিন জন পেসার খেলেছিলেন, তবে তৃতীয় পেসার ছিলেন অলরাউন্ডার আরিফুল হক।

বাংলাদেশ একাদশে আছেন তামিম ইকবাল, ছেলের অসুস্থতার কারণে যাঁর খেলা ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। এ টেস্ট থেকে আগেই ছিটকে গেছেন তাসকিন আহমেদ, সাইড স্ট্রেইনে ভুগছেন তিনি।

মিরপুরের উইকেটে ঘাসের উপস্থিতি উল্লেখযোগ্যই। গতকাল ছিটানো হয় কাটা ঘাসও।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, নাজমুল হোসেন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, খালেদ আহমেদ ও শরীফুল ইসলাম।

আয়ারল্যান্ড একাদশ
মারে কমিন্স, জেমস ম্যাককলাম, অ্যান্ড্রু বলবার্নি, হ্যারি টেক্টর, পিটার মুর, কার্টিস ক্যাম্ফার, লরকান টাকার, মার্ক এডেয়ার, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, গ্রাহাম হিউম ও বেন হোয়াইট।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন