বঙ্গবন্ধুর বাংলাদেশে অসাম্প্রদায়িক চিন্তা-চেতনায় আমরা সবাই বাস করছি: পার্বত্য মন্ত্রী

fec-image

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশে অসাম্প্রদায়িক চিন্তা-চেতনায় জাতি, ধর্ম, বর্ণ সব ধর্মের মানুষ একত্রিত হয়ে আমরা বসবাস করছি। সব ধর্মের মানুষ এখানে শান্তিপ্রিয়ভাবে মিলেমিশে বসবাস করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী সবসময়ই বলে আসছেন, ধর্ম যার যার উৎসব আমাদের সবার। আমরা সবাই এ নীতিতে বিশ্বাসী।

রবিবার (৯ অক্টোবর) বান্দরবান সদর উপজেলায় উজানীপাড়া বৌদ্ধ বিহারে উপস্থিত হয়ে ধর্মীয় দেশনা গ্রহণ শেষে বিহার প্রাঙ্গণে সাংবাদিকদের সাথে এক সৌজন্য সাক্ষাতে তাঁর বক্তব্যে মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ প্রবারণার শুভেচ্ছা সারাবিশ্বের ধর্মাবলম্বী মানুষের কাছে পৌছেঁ দিতে সকলকে ঐক্য হতে হবে। মন্ত্রী বলেন, সারাবিশ্বের বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য আজকের দিনটি অত্যন্ত পবিত্র। বৌদ্ধ ধর্মের অনুসারীগণ বৌদ্ধ বিহারে একসাথে ৩ মাস বর্ষাব্রত পালন এবং সাধনা করেন। একসাথে ৩ মাস বসবাসের সময় কোনো কারণে যদি কাহারো মনোমালিন্য হয়ে থাকে, শেষের দিনে প্রবারণা পূর্ণিমার এই দিনে সবাই একসাথে মিলেমিশে একে অপরের দোষ-ত্রুটি ক্ষমা করে দেন। পবিত্রতম এ সময়ে ফানুস উড়ানো হয় এবং পরে চুল কেটে সব পূণ্য কাজের সমাপ্তি হয়।

এর আগে মন্ত্রী বান্দরবান উজানীপাড়া বৌদ্ধ বিহারে ধর্মীয় দেশনা গ্রহণ করেন। এসময় মন্ত্রীর সহধর্মিনী ও তার ছেলে উপস্থিত ছিলেন। ধর্মীয় দেশনা প্রদান করেন বান্দরবান উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের। পরে মন্ত্রী পবিত্র প্রবারণা পূর্ণিমার উৎসবে ফানুস ওড়ান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন