রামুতে অসাম্প্রদায়িক চেতনায় চৈত্রমেলা-বাংলা নববর্ষ বরণ

fec-image

রামুতে বাংলার গ্রামীন লোকায়ত সংস্কৃতি ধারণ এবং সাম্প্রদায়িক সম্প্রীতির বিশ্বাসে অনুষ্ঠিত হয়েছে ২৬তম চৈত্রমেলা-বাংলা নববর্ষ বরণ উৎসব।

চৈত্র মাসের শেষ দিনে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিকাল ৪টায় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠান উদ্বোধন করেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল।

উদ্বোধকের বক্তব্যে তিনি বলেন, দীর্ঘ ২৬ বছর ধরে রামুর মেরংলোয়া গ্রামের মানুষ তাঁদের নিজস্ব আচার-সংস্কৃতির চর্চা অব্যাহত রাখতে পেরেছেন। এ আয়োজন রামুর মানুষের মাঝে সংস্কৃতি চর্চা ও সাম্প্রদায়িক সম্প্রীতিকে দৃঢ় করবে।

রামু কেন্দ্রীয় সীমা মহাবিহার মাঠে বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত জাঁকজমকপূর্ণ উৎসবের মাধ্যমে উদযাপন করে, শিল্পী বিনয় বড়ুয়া স্মৃতি সংসদ। অসাম্প্রদায়িক চেতনা ও আবহমান বাংলার ঐতিহ্য আর লোক-লোকায়িত উৎসবের ধ্বনি পাওয়া যায় এই উৎসবে। বাঙালির ঐতিহ্য ও সংষ্কৃতি ধরে রাখার প্রত্যয়ে বিগত ২৬ বছর ধরে রামুতে চৈত্র মেলা ও শুভ বাংলা নববর্ষ বরণ উৎসব উদযাপন করা হয়।

সম্প্রীতিবদ্ধ রামুর মানুষেরা চৈত্রসংক্রান্তি উপলক্ষে আয়োজিত এ চৈত্রমেলায় বৈচিত্র্য কিছু খুঁজে পায়। গ্রামীণ সংস্কৃতির উপস্থাপন ও লোকজ খেলাধুলা মানুষকে আনন্দ দেয়। ভিন্নতা ও বৈচিত্র্য আয়োজনের জন্য দেশের অন্যান্য উৎসবের চেয়ে, রামুর এ উৎসব আলাদা মর্যাদা বহন করে বলে উল্লেখ করেন, ২৬তম চৈত্রমেলা-বাংলা নববর্ষ বরণ উৎসবের মুল উদ্যোক্তা শিল্পী বিনয় বড়ুয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক পলক বড়ুয়া আপ্পু।

তিনি বলেন, রামুতে ২৬ বছর ধরে অসাম্প্রদায়িক ঐক্য ও সাংস্কৃতিক মর্যাদায় অনুষ্ঠিত হয়ে আসছে চৈত্রমেলা-বাংলা নববর্ষ বরণ উৎসব।

বিকালে লোকজ ক্রীড়া, সন্ধ্যায় নৃত্য প্রতিযোগিতা ও রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শিল্পী বিনয় বড়ুয়া স্মৃতি সংসদের সভাপতি সুবীর বড়ুয়া বুলু’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ উৎসবে অতিথি হিসেবে বক্তৃতা করেন, কক্সবাজার জেলা পরিষদ সদস্য ফরিদুল আলম, বাংলাদেশ বেতারের সংগীত প্রযোজক বশীরুল ইসলাম, সংগীতশিল্পী মানসী বড়ুয়া, মীনা মল্লিক, পুলক বড়ুয়া, রামু সোনালী অতীত ফুটবল ক্লাবের সাধারণ সম্পাদক খালেদ শহীদ, রামু উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নুরুল হক চৌধুরী, রামু প্রেসক্লাবের সভাপতি নীতিশ বড়ুয়া, সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, রাজারকুল ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সরওয়ার কামাল সোহেল, বেসরকারি সংস্থা ‘শান্তি’র পরিচালক হিল্লোল বড়ুয়া, রামু সোনালী অতীত ফুটবল ক্লাবের কর্মকর্তা প্রকাশ সিকদার, জেলা তাঁতি লীগের সহ-সভাপতি আনছারুল হক ভূট্টো, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড রামু উপজেলার সাধারণ সম্পাদক খালেদ হোসেন টাপু, রামু ব্লাড ডোনার’স সোসাইটির প্রতিষ্ঠাতা কফিল উদ্দিন প্রমুখ।

এছাড়াও চৈত্রমেলা-বাংলা নববর্ষ বরণ উৎসবে ক্রীড়া, নৃত্যানুষ্ঠান ও সাংস্কৃতিক প্রতিযোগিতা পরিচালনা করেন, ফতেখাঁরকুল ইউপি সদস্য বিপুল বড়ুয়া আব্বু, রামু সোনালী অতীত ফুটবল ক্লাবের সহ-সভাপতি উজ্জ্বল বড়ুয়া, যুগ্ম-সম্পাদক জিটু বড়ুয়া, রামু ফুটবল ট্রেনিং সেন্টারের পরিচালক সুপন বড়ুয়া শিপন, সাবেক ফুটবলার সুহাস বড়ুয়া, টিপু বড়ুয়া, মুকুট বড়ুয়া, লিটন বড়ুয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন