বন্যায় বাইশারী-ঈদগড় সড়কে ব্যাপক ক্ষয়ক্ষতি, দুর্ঘটনার শঙ্কা

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী-ঈদগড় সড়কে টানা বর্ষণে ও পাহাড়ি ঢলের পানিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দসহ অনেক জায়গায় ফাটল এবং গর্ত হয়েছে। এতে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন গাড়ি চালক ও স্থানীয় বাসিন্দারা।

সরজমিনে দেখা যায়, বাইশারী-ঈদগড় সড়কটি অতীব গুরুত্বপূর্ণ সড়ক। প্রতিদিন এ সড়কপথে মিনিবাস, জিপ, ট্রাক, সিএনজি, মাইক্রো, নোহা সহ মালবাহী ট্রাকগুলো চলাচল করে থাকে। তাছাড়া প্রতিনিয়ত চলাচল করছে রাবার বহনকারী ভারী যানবাহন কাভার্ডভ্যান। যার ফলে সড়কের মাঝখানে অলির ঝিরি নামক স্থানে বন্যার কারণে সৃষ্টি বড় গর্তটি ধসে গিয়ে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা লক্ষ করা গেছে।

দীর্ঘ ৮ কি.মি. সড়কটি বান্দরবানের নাইক্ষ্যংছড়ি এলজিইডি কর্তৃক গত ৩ বছর আগে সড়ক প্রসস্থকরণসহ কার্পেটিং ধারা উন্নয়ন করা হয়েছিল। কিন্ত গত আগস্ট মাসের টানা বর্ষণের ফলে সড়কের বেংডেবা, আমমুইল্লাকুম, করলিয়ামুরা, বৈদ্যাপাড়া, পানিস্যাঘোনা, রেনুরছড়া, ঈদগড় উচ্চবিদ্যালয়ের পার্শ্বসহ বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছ।

অতীব গুরুত্বপূর্ণ সড়কটি দিয়ে প্রতিদিন যাত্রী ছাড়াও প্রতিমাসে কোটি টাকার রাবার পণ্য রপ্তানি হচ্ছে। পাশাপাশি পাহাড়ের উৎপাদিত সবজি ও রবি শস্য এবং ফলফলাদি রপ্তানি হচ্ছে। সরকার পাচ্ছে লাখ টাকার রাজস্ব। তাই জরুরি ভিত্তিতে সড়কটি মেরামত না হলে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানালেন বাইশারী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর।

বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম কোম্পানি বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বাবু বীর বাহাদুর এমপি মহোদয়ের আন্তরিকতায় বিগত দিনে সড়কটি প্রসস্থকরণসহ কার্পেটিং ধারা উন্নয়ন করা হয়েছিল। গত আগস্ট মাসের বন্যায় সড়কের বিভিন্ন জায়গায় ক্ষতির বিষয়টি তিনি অবগত রয়েছেন এবং বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, বন্যার পরপরই তিনি অফিসের কর্মকর্তা কর্মচারীদের নিয়ে সড়কটি সরজমিনে পরিদর্শন করেছেন এবং বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন। তিনি আরো বলেন, ইতোমধ্যে সড়কের যেখানে গর্ত হয়েছে সেখানে পাইলিং, বল্লি, ড্রামশিট দিয়ে চলাচলের উপযোগী করা হয়েছে। তাছাড়া অচিরেই পূর্ণ মেরামতের জন্য কাজ শুরু করা হবে ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন