বন্যা কবলিত এলাকায় সহায়ক ভূমিকা রাখবে ‘কর্মসৃজন প্রকল্প’

fec-image

কক্সবাজারের চকরিয়া উপজেলায় সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির কর্মসৃজন (ইজিপিপি) প্রকল্পের কাজ উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১৯ আগস্ট) সকালের দিকে ফাঁসিয়াখালী ইউনিয়নের মধ্যদিয়ে একযুগে উপজেলার ১৮টি ইউনিয়নে এ কর্মসৃজন (ইজিপিপি+) প্রকল্পের কাজ উদ্বোধন করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবুল হাসনাত সরকার কর্মসৃজন প্রকল্পের কাজের উদ্বোধনের বিষয়টি নিশ্চিত করেছেন।

চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসৃজন প্রকল্প কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান, উপজেলা প্রকল্প কর্মকর্তা (পিআইও) আবুল হাসনাত সরকার, ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান হেলাল উদ্দিন হেলালীসহ বিভিন্ন জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান বলেন, সম্প্রতি ভয়াবহ বন্যায় উপজেলার ১৮টি ইউনিয়নে পাহাড়ি ঢলে সৃষ্ট ভয়াবহ বন্যার কারণে বিভিন্ন গ্রামীণ জনপদে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে গ্রামীণ রাস্তাগুলো পানির স্রোতের তোড়ে নানা ধরনের গর্ত ও খানাখন্দকের সৃষ্টি হয়। সামাজিক নিরাপত্তা বেষ্টনী হিসেবে বন্যা কবলিত এলাকায দরিদ্র মানুষের জন্য এ কর্মসৃজন প্রকল্পটি অত্যান্ত গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা রাখবে। যে সমস্ত এলাকায় দরিদ্র, গরিব ও অসহায় মানুষ রয়েছে তারা এই প্রকল্পের মাধ্যমে কাজ করে পরিবারের জীবন-জীবিকা নির্বাহ করতে পারবেন।

তিনি আরো বলেন, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি+) প্রকল্প ২০২৩-২৪ অর্থবছরের অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ১৯৮ দিনের কাজ সকল ইউনিয়নে একযোগে শুরু হয়েছে। কার্মহীন ব্যক্তিদের জন্য তথা দুস্থ পরিবারগুলোকে সুরক্ষা দিতে ইজিপিপি চালু করা হয়। এই প্রকল্পের মাধ্যমে ইউনিয়নে বাঁধ-রাস্তা নির্মাণ, সেচ কাজ ও জলাবদ্ধতা নিরসনের জন্য খাল, নালা, পুকুর খনন ইত্যাদি কাজ সম্পাদন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন