বন ও ভূমি ব্যবস্থাপনায় হেডম্যানদের ভূমিকা শীর্ষক অবহিতকরণ সভা

‘বন সম্পদ গুলোকে কিভাবে সুরক্ষা করা যায় সেদিকে নজর দিতে হবে’

fec-image

হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদের সভাপতি হ্লা থোয়াই হ্রী হেডম্যান বলেন, বর্তমানে যে যার মৌজায় রিজার্ভ বন রয়েছে সেগুলোকে কিভাবে সুরক্ষা করা যায় সেদিকে নজর দিতে হবে। যেটা হয়ে গেছে সেটি আর ফিরে পাবো নাহ। কিন্তু সবাই যদি চেষ্টা করি পূর্বের অবস্থায় ফিরে যাওয়ার জন্য তাহলে আমরা বিভিন্ন পদক্ষেপ নিতে পারবো। তাই বন যাতে আর উজাড় না হয়, ভূমি যাতে বেদখল না হয় সেভাবে হেডম্যান-কারবারিদের প্রাণপণভাবে দ্বায়িত্ব পালন করার আহ্ববান জানান ।

শনিবার (১৭ জুন ) সকালে অরুন সারকী টাউন হলে মার্মাদের বিবাহ রেজিস্ট্রেশন ও সনদ বিতরণ এবং বন ও ভূমি ব্যবস্থাপনায় হেডম্যানদের ভূমিকা শীর্ষক অবহিতকরণ সভায় এমন মন্তব্যে করেছেন হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদের সভাপতি হ্লা থোয়াই হ্রী হেডম্যান।

হেডম্যান–কারবারিদের বন ব্যবস্থাপনা রক্ষার কথা বলা আছে, কিন্তু বন উজার করা দ্বায়িত্ব দেয়া হয় নাই। অনেক সময় কিছু হেডম্যান-কারবারিদের ভূলভ্রান্তি হওয়ার কারণে অপবাদ কিন্তু চলে আসছে। তাই হেডম্যান-কারবারি যারা আছেন তারা কেউ লোভেও পড়বে ভুলেও এমনটা করবেন না ।

সভাপতি হ্লা থোয়াই হ্রী হেডম্যান আরও বলেন, ২৫৮ বর্গমাইল জুড়ে বাতায়নের বনকে সাঙ্গু রিজার্ভ ঘোষণা হয়েছে ১৯৮১ সালে ২৫শে আগষ্ট মাসে। মাতামুহুরী বনকে রিজার্ভ ঘোষণা হয়েছে ১৮৮০ সালে নভেম্বর মাসে। আজকে সেই রিজার্ভে বৃক্ষ নাই। বৃক্ষশূণ্য হওয়ার ফলে ঝিড়ি ঝর্ণা গুলো শুকিয়ে গেছে। এই বন রিজার্ভ রক্ষা করা দ্বায়িত্ব বন বিভাগ ও প্রশাসনের ছিল । কিন্তু এর কারণ যদি কাউকে দায়ী করা হয় তাহলে দায়ী করে সমাধানে মধ্যে পড়ে নাহ!

অনুষ্ঠানে হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদের সভাপতি হ্লা থোয়াই হ্রী হেডম্যান সভাপতিত্ব বন ও ভূমি আন্দোলন কমিটি আহ্বায়ক জুমলিয়ান আমলাই, থানচি সাবেক উপজেলা চেয়ারম্যান খামলাই ম্রো, বান্দরবান বিশিষ্ট লেখক মংক্যচিং নেভী, রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং হেডম্যান, জেলা পরিষদ সদস্য বাশৈসিং হেডম্যান, হেডম্যান -কারবারি কল্যাণ পরিষদের উপদেষ্টা এমং থোয়াই কার্বারী,এডভোকেট মাধবী মারমা, বিশিষ্ট লেখক ও গবেষক ক্যশৈপ্রু খোকাসহ ২৫০জন হেডম্যান-কারবারি ও সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন ছাত্র সংগঠন উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন