বাইশারী ইউনিয়ন পরিষদের এক সদস্য সাময়িক বরখাস্ত

fec-image

নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. আনোয়ার হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি শাখা-১ এর সিনিয়র সচিব জেসমিন প্রধানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে বরখাস্ত করা হয়।

শনিবার (১২ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বাইশারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলম কোম্পানি।তিনি বলেন, ১৯৯০ সালের দিকে নির্বাচিত সদস্য মো. আনোয়ার হোসেনের বিরুদ্ধে একটি অস্ত্র মামলা দায়ের করা হয়েছিল। উক্ত মামলা বর্তমান চলমান রয়েছে। গত ৭ মার্চ স্থানীয় সরকার বিভাগ ইউপি-শাখার সিনিয়র সচিব জেসমিন প্রধানের স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন গত ৯ মার্চ আমার ইউনিয়ন পরিষদে সচিবের কাছে পৌঁছলে তখন আমি জানতে পারি ইউপি সদস্য আনোয়ারকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

এদিকে স্থানীয় সরকার বিভাগের ইউপি-১ শাখার সিনিয়র সচিব জেসমিন প্রধানের স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে জানা গেছে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের নির্বাচিত সদস্য মো. আনোয়ার হোসেনের বিরুদ্ধে আর্মস এ্যাক্ট-১৮৭৮ এর ১৯(এ), ১৯ (এফ) ধারায় স্পেশাল ট্রাইব্যুনাল মামলা নং-৩৩/৯০, জিআর মামলা নং-২০/৯০ এর অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃক আমলে নেওয়ায় জেলা প্রশাসক বান্দরবান পার্বত্য জেলা বর্ণিত ইউপি সদস্যের বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন। যেহেতু বরখাস্তকারী আনোয়ার হোসেন ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করেন, তাই নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য মো. আনোয়ার হোসেনের কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯ এর ৩৪ (১) অনুযায়ী উল্লিখিত ইউপি সদস্যকে তার স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো। এ বিষয়ে বরখাস্ত হওয়া আনোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো সাড়া মেলেনি।

উল্লেখ্য, ২০২১ সালের ১১ নভেম্বর নাইক্ষ্যংছড়ি উপজেলায় পাঁচটি ইউনিয়নের মধ্যে চতুর্থ ধাপে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। বরখাস্তকৃত আনোয়ার হোসেন ইউপি সদস্য পদে নির্বাচিত হয়েছেন বিপুল ভোটে। তিনি ৪ বারের নির্বাচিত ইউপি সদস্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন