বুধবারের মধ্যে দাবি আদায় না হলে বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও

বাঙ্গালীদের স্থায়ী সনদ না দেওয়ার অভিযোগে খাগড়াছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের মানববন্ধন

fec-image

খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের বিরুদ্ধে বাঙ্গালীদের স্থায়ী সনদ না দেয়া, ভূমি রেজিস্ট্রেশনে জটিলতা ও বৈষম্যমূলক আচরণের প্রতিবাদে বিক্ষোভ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ।

রোববার (২৭ অক্টোবর) সকালে খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিল শেষে শাপলা চত্বরে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশ থেকে আগামী বুধবারের মধ্যে স্থায়ী সনদ প্রদানে বৈষম্যমূলক হেডম্যান প্রতিবেদন বাতিল, সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নিয়োগের সময়সীমা বৃদ্ধি, ভূমি রেজিস্ট্রেশনে হয়রানি বন্ধের দাবি মানা হলে বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাওয়ের ঘোষণা দেয়া হয়।


পার্বত্য চট্টগ্রামে স্থায়ী বাসিন্দা সনদ বিতর্ক অবসানের উপায়


রবিবার খাগড়াছড়ি পৌর শাপলা চত্বরে সংগঠনটির জেলা কমিটির সভাপতি মোঃ আসাদুল্লাহ আসাদের সভাপতিত্বে কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য ও সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জি. আব্দুল মজিদ, খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি মোঃ সুমন আহমেদ, মোঃ জালাল আহমেদ, সাধারণ সম্পাদক মোঃ শাহাদাৎ হোসেন কায়েশ, সহ-সম্পাদক শামীম হোসেন, মোঃ ওমর ফারুক, মোঃ সোহেল রানা, সাংগঠনিক সম্পাদক মোঃ আশ্রাফুল আলম রনি, দীঘিনালা আহবায়ক মোঃ আলামিন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা অভিযোগ করে বলেন, খাগড়াছড়ির নবাগত জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস খাগড়াছড়িতে দায়িত্ব নেবার পর থেকেই বিভিন্ন ভাবে নানা রকম জটিলতার কথা বলে বাঙ্গালীদের স্থায়ী বাসিন্দা সনদ দিচ্ছেন না। এমনকি ভূমি রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টির মাধ্যমে বাঙ্গালী ভূমি ক্রেতাদের পাহাড়ে ভূমি ক্রয়ের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন। বক্তারা, অবিলম্বে খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসকে উক্ত বৈষম্য ও হয়রানীমূলক কার্যক্রম থেকে সরে আসার আহবান জানান।

এছাড়া খাগড়াছড়ি জেলা প্রশাসক পাহাড়ে সন্তু লারমা ও প্রসীত বিকাশ খীসার ষড়যন্ত্র বাস্তবায়ন করতেই বাঙ্গালীদের সাথে এমন আচরণ করছেন উল্লেখ করে নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আগামী বুধবারের মধ্যে অনতিবিলম্বে স্থায়ী বাসিন্দা সনদ প্রদানের আবেদনের সময়সীমা বাড়ানোসহ হেডম্যান সনদের নামে হয়রানী বন্ধ করা না হলে আগামী বৃহস্পতিবার জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করা হবে।

এর আগে সকালে চেঙ্গী স্কয়ার হতে একই দাবিতে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শাপলা চত্বরে এসে মানববন্ধনে মিলিত হয়।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব প্রতাপ চন্দ্র বিশ্বাসকে জেলা প্রশাসক হিসেবে পদায়ন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। তিনি ২৯ আগস্ট খাগড়াছড়ির ২৪ তম জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জেলা প্রশাসক, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, প্রতাপ চন্দ্র বিশ্বাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন