বান্দরবানে নানা আয়োজনে পালিত হবে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’

21sheস্টাফ রিপোর্টার:

শনিবার মহান ২১ ফেব্রুারি, ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এ দিনে ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসকগোষ্ঠির চোখ-রাঙানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে।

মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনে দুর্বার গতি পাকিস্তানি শাসকদের শঙ্কিত করে তোলায় সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশের গুলিতে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন।

উল্লেখ্য, মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ’৫২-এর একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক শাসন-শোষণ ও শাসক গোষ্ঠির প্রভুসুলভ মনোভাবের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং ভাষার ভিত্তিতে বাঙালির জাতীয় চেতনার প্রথম উন্মেষ।
মাতৃভাষা আন্দোলনের ৬৩ বছর পূর্ণ হবে শনিবার। একুশে ফেব্রুয়ারি শোকাবহ হলেও এর যে গৌরবোজ্জ্বল অধ্যায় তা পৃথিবীর বুকে অনন্য। কারণ বিশ্বে এযাবতকালে একমাত্র বাঙালি জাতিই ভাষার জন্য জীবন দিয়েছে।

বান্দরবানে কেন্দ্রীয় শহীদ মিনারের প্রথম প্রহরে বেদীতে পুষ্পস্তবক অর্পণ এবং বিভিন্ন স্থানে আলোচনা সভা, কবিতা আসর, চিত্রাংকনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতি একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে।

প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে সরকারী-আধাসরকারীসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গসহ সর্বস্তরের জনসাধারণ পুস্পমালা অর্পণ করবেন।

সূর্ষদয়ের সাথে সাথে সকল সরকারী, আধাসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ভবন ব্যক্তি মালিকানা ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

সকালে শহীদ মিনার প্রাঙ্গণে কবিতা পাঠের আসর। সকাল সাড়ে দশটার দিকে বান্দরবান শিশু একাডেমী প্রাঙ্গণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। দুপুরে সকল ধর্মীয় প্রতিষ্ঠানে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে প্রার্থনা। বিকালে ডিসি অফিস চত্ত্বরে বই মেলার উদ্বোধন। একই সাথে ডিসি অফিস চত্ত্বরে ৩দিনব্যাপী শহীদ দিবস নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সোমবারে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটির অনুষ্ঠান মালার সম্পন্ন হবে।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন