বান্দরবানে বিষাক্ত সাপের ছোবলে তুলা উন্নয়ন বোর্ড কর্মকর্তার মৃত্যু

fec-image

বান্দরবানের বিষাক্ত সাপের কামড়ে চিরন্তন চাকমা ওরফে পজ্জন(৪৯) নামে তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মৃত্যু হয়েছে। তিনি বালাঘাটা পাহাড়ি তুলা গবেষণা কেন্দ্রের কটন ইউনিট অফিসার হিসেবে কর্মরত ছিলেন।

শনিবার (১৭ জুন) রাত সাড়ে ১০টায় বান্দরবান পৌর শহর বালাঘাটা পাহাড়ি তুলাগবেষণা কেন্দ্রের স্টাফকোর্য়াটারে এই ঘটনাটি ঘটে।

চিরন্তন চাকমা ওরফে পজ্জন(৪৯) বলপেয়ে আদাম-বনরুপা রাঙামাটি জেলা মৃনাল কান্তি চাকমার ছেলে।

পাহাড়ি তুলা গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মারমার পরিবারের বরাতে জানান, আগেরদিন রাতে দোকান থেকে বাসায় ফেরার সময় বাসার উঠানে বিষাক্ত সাপ ছোবলের পর বান্দরবান সদর হাসপাতালে নেওয়া হয়।

সহকর্মী সোনামনি চাকমা জানান, হাসপাতালে ভর্তি করার পর দায়িত্বরত চিকিৎসক পর্যবেক্ষণ করতে সময় নষ্ট করার কারণে দেরিতে এনটিভেনম ইঞ্জেকশন প্রয়োগ করা হয়েছিল। পরে রোগীর অবস্থার অবনতি হলে রাত ২টায় চট্টগ্রাম মেডিকেল কলেজে রেফার করা হয়। চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন ভোর সাড়ে ৪টায় চিরন্তন চাকমার মৃত্যু হয়।

এ ব্যাপারে বান্দরবান সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ও সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী জানান, সাপের কাটা রোগীকে পর্যবেক্ষণ করে এন্টিভেনম ইঞ্জেকশন প্রয়োগ করতে হয়। কারণ বিষাক্ত সাপের কামড় না হলে এন্টিভেনম ইঞ্জেকশন প্রয়োগ করার সাথে সাথে রোগী মারা যেতে পারে। সেজন্য সাপে কাটা রোগীর অবস্থা পর্যবেক্ষণ করে এন্টিভেনম প্রয়োগ করতে হয় বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন