বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের জগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠিত

fec-image

প্রতিবছরের মত এবারেও নানা আয়োজনে বান্দরবানে সনাতন ধর্মালম্বীরা উদযাপন করছে ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রা উৎসব।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখতে রবিবার ( ৪ জুন) দুপুরে বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির আয়োজনে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির প্রাঙ্গনে বর্ণাঢ্য আয়োজনে করা হয় জগন্নাথ দেবের স্মানযাত্রা উৎসব।

এসময় বৈদিক মন্ত্র উচ্চারণ, সমবেত কীর্তন, ধর্মীয় সংগীত পরিবেশনা, গীতাপাঠ ও ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেয় সনাতন ধর্মালম্বীরা।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখার জন্য জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের এই বিশেষ স্নানযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। ধর্মীয় রীতি অনুসারে রাজা ইন্দ্রদুম যখন জগন্নাথদেবের কাঠের বিগ্রহ প্রতিষ্ঠা করলেন তখন থেকে এই স্নানযাত্রার শুরু হয়। ধর্মীয় ও মাঙ্গলিক এই অনুষ্ঠানে যোগ দিতে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা বান্দরবান জেলা সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির প্রাঙ্গনে সমবেত হয় এবং ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেয়।

স্নান যাত্রার দিনটিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথি বা জন্মদিন হিসেবে পালন করা হয়। জগন্নাথের ভক্তদের বিশ্বাস, ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নিলে সকল পাপ থেকে মুক্ত হওয়া যায়। আর এই বিশ্বাস থেকে প্রতিবছরই অসংখ্য ভক্ত জগন্নাথের স্নানযাত্রা উপলক্ষ্যে বিভিন্ন জগন্নাথ মন্দির দর্শনে যান এবং স্মানযাত্রায় অংশ নেন।

অনুষ্ঠানে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ, সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনি সুশীলসহ সনাতন ধর্মালম্বী ভক্তবৃন্দরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জগন্নাথ দেবের স্নানযাত্রা, বান্দরবান, সনাতন ধর্মালম্বী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন