বিচারিন্দ মহাথের অন্ত্যেষ্টিক্রিয়া শুরু শুক্রবার

fec-image

রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিহারধ্যক্ষ ৬ষ্ট তম মহামান্য সংঘনায়ক ভদন্ত বিচারিন্দ মহাথের মহাপ্রয়াণে জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া শুরু হচ্ছে আগামী শুক্রবার (২৯ মার্চ)। দুই দিনব্যাপী এ অন্ত্যেষ্টিক্রিয়ায় চলবে ৩০ মার্চ পর্যন্ত। অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষ্যে রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এ আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় পার্বত্য ভিক্ষু পরিষদের অধ্যক্ষ ও উদ্‌যাপন কমিটির প্রধান সম্পাদক-ভদন্ত ইন্দাচারা মহাথেরো।

উদ্‌যাপন কমিটিরা জানান, মার্চ ২৯ ও ৩০ তারিখ দুইদিন ব্যাপী কর্মসূচির মধ্যে রোয়াংছড়িতে মাঠে অনুষ্ঠিত হবে মহামান্য সংঘনায়ক মহাপ্রয়াণে জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান। এদিনে মহাসংঘদান, ধর্মালোচনা, স্মৃতিচারণ ও তিন পার্বত্য জেলা থেকে দাতাগণ পূণ্যনার্থীসহ লক্ষাধিক ধর্মীয়ানরা আগমন ঘটবে। অনুষ্ঠানকে ঘিরে সোয়াইং ১৭টি নৃত্যদল ও এহয়ই (দোলন) ১৩ টি দল অংশগ্রহণের পাশাপাশি মারমাদের ঐতিহ্যবাহী নৃত্য পাংখুং ও জ্যা নৃত্যকারীরা অংশ নিবেন। এই ধর্মীয় অনুষ্ঠানকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা পাশাপাশি স্থানীয় ৫০০ জন ভলানটিয়ার নিরাপত্তা কাজে নিয়োজিত থাকবেন বলে জানান উদ্‌যাপনের কমিটিরা। শেষদিনে অন্ত্যেষ্টিক্রিয়ার বিশেষপর্ব পালিত হবে।

গত বছরের ১৭ আগস্ট বিকাল আড়াইটায় দিকে রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিচারিন্দ মহাথের মহাপ্রয়াণ করেন। যথাযথ ধর্মীয় মর্যাদায় তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে পার্বত্য ভিক্ষু পরিষদের অধ্যক্ষ ও উদ্‌যাপন কমিটির প্রধান সম্পাদক-ভদন্ত ইন্দাচারা মহাথেরো অন্ত্যেষ্টিক্রিয়া উদ্‌যাপন কমিটি গঠন করা হয়।

সম্মেলনে জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদ্‌যাপন কমিটি সদস্য সচিব ভদন্ত তিক্ষিন্দ্রিয় থেরো, রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের ভারপ্রাপ্ত বিহারাধ্যক্ষ ও উদ্‌যাপন কমিটির সহ- সভাপতি ভদন্ত পঞঞানন্দ মহাথেরো,ভাঙ্গামূড়া পাড়া বৌদ্ধবিহারের অধ্যক্ষ ভদন্ত সোমা মহাথেরো, পার্বত্য ভিক্ষু পরিষদের অধ্যক্ষ ও উদ্‌যাপন কমিটির প্রধান সম্পাদক-ভদন্ত ইন্দাচারা মহাথেরো, জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, রোয়াংছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি চহ্লা মং মারমা, রোয়াংছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান মে হ্লা অং মারমাসহ জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন