ভারতে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর

fec-image

ভারতে আইন পাস হওয়ার চার বছর পর কার্যকর করা হলো বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)। সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। খবর স্থানীয় গণমাধ্যমের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ২০১৯ সালে আইনটি পাস করে। গত চার বছর ওই আইনের নিয়মবিধি তৈরির জন্য সময় বাড়িয়ে আসছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অবশেষে মে মাসে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের কয়েক সপ্তাহ আগে ভারত সরকার নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কার্যকর করলো।

বিতর্কিত আইনটি ভারতের প্রতিবেশী দেশগুলো থেকে আসা অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্বের অনুমতি দেয়। আইনে বলা হয়, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যেসব হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, জৈন ও পার্সিধর্মীয় সংখ্যালঘু সাম্প্রদায়িক নিপীড়নের শিকার হয়ে ভারতে চলে এসেছে, এ আইন তাদের ভারতীয় নাগরিকত্ব দেবে। এক কথায়, এসব দেশ ছেড়ে আসা মুসলমান ছাড়া অন্য সব ধর্মের অনুসারীদের নাগরিকত্ব দেয়া হবে এই আইনে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারি করার ফলে আগামীকাল মঙ্গলবার (১২ মার্চ) থেকেই ওই তিন দেশ থেকে ভারতে আসা বাসিন্দারা নাগরিকত্ব পেতে অনলাইনে আবেদন জানাতে পারবেন।

পশ্চিমবঙ্গে এই আইনের ব্যাপক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যদিও বলেছেন, রাজ্যে কিছুতেই সিএএ চালু হতে দেবেন না তিনি।

প্রসঙ্গত, ২০১৯-এ নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) পাসের পর থেকেই দেশজুড়ে শুরু হয়েছিল বিক্ষোভ। এমনকি দাঙ্গাও বাঁধে দিল্লিতে। ২০২০ সালেও সিএএ বিরোধী ঝড় অব্যাহত থাকে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন