যেমন থাকবে রমজানে আবহাওয়া

fec-image

এখনও দেশের তাপমাত্রা সহনীয় পর্যায়ে। গ্রাম-গঞ্জের কোথাও কোথাও রাতে শীতের আবহাওয়া অনুভুত হলেও, নেই শহরে। এবার ধীরে ধীরে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে থাকবে। যা কষ্টকর কতে পারে এবারের রমজানে।

দেশের আকাশে চাঁদ দেখা সাপেক্ষে আগামীকাল মঙ্গলবার হতে প্রথম রমজান। আজ সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, দেশে প্রথম রোজায় গরম পড়তে পারে। সেই সঙ্গে রোজার দ্বিতীয় দিন দুই বিভাগে বৃষ্টির আভাস দিয়েছে রাষ্ট্রীয় এই সংস্থাটি। বৃহস্পতিবারও দেশের দুয়েক স্থানে বৃষ্টি হতে পারে।

এদিকে গত ৩ মার্চ অনুষ্ঠিত এ সভায় গত মাসের (ফেব্রুয়ারি) আবহাওয়া পর্যালোচনা করা হয় এবং মার্চ মাসের জন্য দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মার্চ মাসের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, চলতি মাসে এক দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ এক থেকে দুটি মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে ক্রমশ তাপমাত্রা বাড়বে।

এ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, এখন গরমের দিকে যাওয়ার সময়। দিন দিন তাপ বাড়বে। আর এপ্রিল হলো দেশের সবচেয়ে গরম মাস। সে ক্ষেত্রে তখন তো তাপমাত্রা বাড়বেই।

সেই হিসেবে রমজানের শেষদিকে মৃদু তাপপ্রবাহ ও গরম রোজাদের ধৈর্যের পরীক্ষা নিতে পারে।

আজ সোমবার সন্ধ্যায় সভা করবে চাঁদ দেখা কমিটি। সেখান থেকে চাঁদ দেখা সাপেক্ষে রমজান শুরুর তারিখের ঘোষণা আসবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন