‘‌‌‌‌‌‌ভাসানচর অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র হিসেবে গড়ে উঠছে’

fec-image

ভাসানচর বর্তমানে মানুষের বসবাসের উপযোগী হয়ে উঠার পাশাপাশি অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র হিসেবেও গড়ে উঠছে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যার এই স্বপ্ন ও প্রকল্প বাস্তবায়নে যারা কাজ করছেন তারা সত্যিই প্রশংসার দাবিদার।

শুক্রবার (১ মার্চ) বেলা ১২টার দিকে ভাসানচরের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আরো বলেন, সৃজনশীল-সৎ-সাহসী ও দূরদর্শী নেতৃত্বে সব বাঁধাকে জয় করে অসম্ভবকে সম্ভব করে বিগত ১৫ বছর বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। একইভাবে এই ভাসানচর প্রকল্পটা শুরু করার পর অনেকেই বলেছিলো এটা একটা অসম্ভব কল্পনা। সেই অসম্ভব কল্পনাকেই বাস্তবে সফল বাস্তবায়ন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আধুনিক সব কানেক্টিভিটি, বিদ্যুৎ, টেলিকমিউনিকেশন সংযোগ এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবাসহ সব নাগরিক সুবিধা ভাসানচরে এখন পাওয়া যাচ্ছে এবং এখানে বর্তমানে প্রায় ৪০ হাজার লোক বসবাস করছে।

জানা গেছে, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম থেকে স্পিডবোটের মাধ্যমে ভাসানচরে আসেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পরবর্তীতে সাংস্কৃতিক সন্ধ্যায় উপভোগ শেষে রাতে ভাসানচরে বাংলাদেশ নৌবাহিনীর মেরিন জেটি পরিদর্শন এবং মতবিনিময় করেন।

শুক্রবার (১ মার্চ) সকালে ভাসানচরে ইউএনএইচসিআর এর হেড অব ফিল্ড অফিস গালিয়া গুয়েভাসহ অন্যান্য এনজিও প্রতিনিধির সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় করেন। এরপর আইওএমের সহযোগিতায় প্রত্যাশী এনজিওর উদ্যোগে বাস্তবায়িত হস্তশিল্পের প্রশিক্ষণ কার্যক্রম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ভেটেনারি ক্লিনিক ও মাল্টিপারপাস ভবনে বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন।

এসময় ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের দায়িত্ব পালনকারী অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের (আরআরআরসি) উপসচিব মো. মাহফুজার রহমান, নৌবাহিনীর ভাসানচর ক্যাম্পের নির্বাহী কর্মকর্তা লেফটেন্যান্ট সাজ্জাদ, নোয়াখালী জেলা প্রশাসনের উপপরিচালক (স্থানীয় সরকার) জালাল উদ্দীন, সহকারী পুলিশ সুপার (হাতিয়া সার্কেল) মো. আমান উল্যাহ, ভাসানচর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাওসার আলম ভূঁইয়াসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ভাসানচর, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন