ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এনএসআইয়ের জীবিকা নির্বাহকল্পে উপকরণ বিতরণ

fec-image

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) এর পক্ষ থেকে ভাসানচরে বসবাসরত রোহিঙ্গাদের জীবিকা নির্বাহকল্পে ২য় বারের মতো প্রয়োজনীয় সামগ্রী বিতরণ কার্যক্রম উপলক্ষে রোহিঙ্গাদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকাল ৩টা থেকে ৫.৩০ মি. পর্যন্ত নোয়াখালীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের ওয়্যার হাউজ-১ এর সামনে এনএসআইয়ের পক্ষ থেকে রোহিঙ্গাদের মাঝে ৫১৭টি বিভিন্ন ধরণের উপকরণ বিতরণ করা হয়।

বিতরণকৃত উপকরণের মধ্যে ছিল: ভ্যান- ২০ টি, রিক্সা- ১০ টি, সেলাই মেশিন- ১৫০ টি, এমব্রয়ডারি মেশিন- ৩০ টি, ছাগল- ১৫০ টি, ঝাকি জাল-১১৫ টি, ফটোকপি মেশিন, কম্পিউটার, প্রিন্টার এবং স্ক্যানার- ০২ সেট, সেলুন সামগ্রী- ১০ সেট, মুচির সামগ্রী- ১০ সেট, ভ্যান-রিক্সা মেরামতের সামগ্রী- ১০ সেট, স্পোর্টস আইটেম- ০৪ সেট, মোবাইল মেরামতের সামগ্রী- ০৫ সেট, স্টুডিও’র জন্য ক্যামেরা ও আনুষঙ্গিক সামগ্রী- ০১ সেট।

জানা যায়, ভাসানচরে বর্তমানে প্রায় ৩০,৬৬৫ জন রোহিঙ্গা বসবাসরত রয়েছে। অবস্থানরত রোহিঙ্গাদের নিরীখে কর্মসংস্থানের ব্যবস্থা অপর্যাপ্ত। তবে ধাপে ধাপে রোহিঙ্গাদের জীবিকা নির্বাহের ক্ষেত্র সৃষ্টির কার্যক্রম চলমান রয়েছে। ইতোপূর্বে ২০২১ সালে এনএসআইয়ের পক্ষ থেকে জীবিকায়ন কার্যক্রম-১ উপলক্ষে জীবিকা নির্বাহের জন্য রোহিঙ্গাদের মাঝে ভ্যান, ছাগল, ঝাকি ঝাল, সেলাই মেশিন, রিক্সা-ভ্যান মেরামতের সামগ্রী এবং হাঁস মুরগী ইত্যাদি বিতরণ করা হয়েছিলো।

এ দিকে, UNHCR এবং বিভিন্ন এনজিও সংস্থা রোহিঙ্গাদের জীবন যাত্রার মান উন্নয়নে জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন কর্মক্ষেত্র সৃষ্টি করেছে। যেমন শাক সবজি চাষ, গবাদিপশু এবং হাঁস মুরগী পালন, মাছ চাষ ইত্যাদি। তালিকাভুক্ত রোহিঙ্গা জেলেদেরকে নৌকা ব্যতিত নদীতে ও সমূদ্র উপকূলে মাছ ধরার অনুমতি প্রদান করা হয়েছে এবং রোহিঙ্গা বাজার সমূহে রোহিঙ্গাদের জন্য দোকান বরাদ্দ দেওয়া হয়েছে। বিভিন্ন সংস্থা, হোটেল ও দোকান সমূহে শ্রমিক হিসেবে তারা কাজ করছে। এছাড়াও ভাসানচরে ‘কে ক্রাফট’ নামে একটি মিনি গার্মেন্টস রয়েছে যেখানে প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে বর্তমানে রোহিঙ্গা নারী শ্রমিক দ্বারা তৈরি পোশাক উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে এবং এনজিও সংস্থা প্রত্যাশী এর হস্তশিল্প এবং জুতা তৈরির কারখানা রয়েছে যেখানে রোহিঙ্গা শ্রমিক দ্বারা হস্তশিল্প এবং জুতা তৈরি করা হয়। ভাসানচরে আনুমানিক ২০০ জন ভ্যান ও রিক্সা চালক রয়েছে যারা এগুলো চালিয়ে জীবিকা নির্বাহ করে থাকে। উল্লেখ্য, ফ্রেশ এবং পরিধেয় বস্ত্র ব্যতিত শুষ্ক রসদ ও অধিকাংশ আনুষঙ্গিক নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী UNHCR এবং এনজিও সংস্থা সমূহ কর্তৃক রোহিঙ্গাদের প্রদান করা হয়ে থাকে। চিকিৎসা এবং ওষুধ সমূহ সরকারি হাসপাতাল এবং এনজিও সংস্থার স্বাস্থ্য কেন্দ্র থেকে প্রদান করা হয়।

আরো জানা যায়, ভাসানচর ক্যাম্প হতে রোহিঙ্গাদের পলায়নের অন্যতম কারণ অপর্যাপ্ত কর্মসংস্থান। এনএসআই কর্তৃক জীবিকায়নের এই উপকরণসমূহ বিতরণের ফলে রোহিঙ্গাদের জীবিকা নির্বাহের নতুন কিছু ক্ষেত্র সৃষ্টি হলো। যার ফলশ্রুতিতে কিছুটা হলেও ভাসানচর হতে রোহিঙ্গা পলায়ন রোধে সহায়ক ভূমিকা পালন করবে। এরূপভাবে ভবিষ্যতেও জীবিকা নির্বাহের উপকরণ সরবরাহ অব্যাহত থাকলে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প হতে উৎসাহিত হয়ে রোহিঙ্গারা ভাসানচরে আসার আগ্রহ প্রকাশ করবে যা পরবর্তী রিলোকেশন সমূহে ইতিবাচক ভূমিকা রাখবে বলে প্রতীয়মান হয়েছে।

উপর্যুক্ত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নকরণে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ক্যাম্প ইনচার্জ (সিআইসি) কার্যালয় প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করেছে। এছাড়াও থানা পুলিশ, এপিবিএন এবং ব্যাটালিয়ন আনসার উপকরণ সমূহ বিতরণকালীন নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপকরণ, এনএসআই, জীবিকা নির্বাহ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন