মগনামায় দিনব্যাপী বীজ মেলা অনুষ্ঠিত

pekua pic 25-04-16
নিজস্ব প্রতিনিধি :
কারিতাস চট্রগাম অঞ্চল কর্তৃক বাস্তবায়নকৃত বংলাদেশে জলবায়ু পরিবর্তন জনিত কারণে ঝুঁকিপূর্ণ প্রতিবেশে সক্ষমতা ও জীববৈচিত্র্য উন্নয়নে জনগণ কর্তৃক পদক্ষেপ (ক্লেভ) প্রকল্পের সহায়তায় ইউনিয়ন ভিত্তিক জীববৈচিত্র্য সাস্কৃতিক অনুষ্ঠান ও বীজ মেলা মগনামা ইউনিয়নের পশ্চিমকূল গ্রামে অনুষ্ঠিত হয়।

পশ্চিমকূল সমাজ উন্নয়ন সংগঠনের সভাপতি মো. রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মগনামা ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান মো. শরাফত উল্লাহ ওয়াসিম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ, উন্নয়ন মিত্র এবং কমিউনিটি সদস্যগণ।

দিনব্যাপী আয়োজিত উক্ত অনুষ্ঠানটি মূলত; দুটি পর্বে বিভক্ত ছিল। ১ম পর্বে ছিল- স্থানীয় কৃষকের অংশগ্রহণে ষ্টলের মাধ্যমে বিভিন্ন জাতের শষ্য ও সব্জী বীজের প্রদর্শনী এবং ২য় পর্বে ছিল- জীববৈচিত্র্য বিষয়ে সংস্কৃতিক অনুষ্ঠান উপাস্থপন। সকাল সাড়ে ৯ টায় এ অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে প্রদান করেন কারিতাস-ক্লেভ প্রকল্পের সহকারী মাঠ কর্মকর্তা রিয়াজ উদ্দীন তালুকদার। তিনি বলেন- দেশীয় কৃষি বীজের সংরক্ষণ ও চাষাবাদ এবং প্রতিবেশ বিষয়ে ব্যাপক জন সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কারিতাস-ক্লেভ প্রকল্প কর্তৃক এই মেলার আয়োজন করা হয়, যা স্থানীয় কৃষকদের দেশীয় বীজ সংরক্ষণ ও চাষাবাদে সচেতনতার পাশাপাশি প্রতিবেশ বিষয়েও সচেতনতা বৃদ্ধি করবে ।

শুরুতে মেলার ১ম পর্বে আগত দর্শকেরা আলোচনা সভায় অংশগ্রহণ করে মেলায় বিভিন্ন জাতের কৃষি বীজের প্রদর্শনী ষ্টল ঘুরে দেখেন এবং বিকেলে জীববৈচিত্র্য সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। মেলায় স্থানীয় কৃষেকরা তাদের উৎপাদিত ফসলের বিভিন্ন ধরনের শস্য ও সব্জী বীজ উপাস্থপন করেন ১১ টি স্টলের মাধ্যমে, এতে মহিলাদের অংশগ্রহণ ছিল লক্ষ্যনীয়। জীববৈচিত্র্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন চকরিয়া ক্রীড়া ও সাংস্কৃতিক একাদশ দলের সদস্যরা।

সাংস্কৃতিক দলের সদস্যরা কৃষি ও প্রতিবেশ সম্পর্কিত বিভিন্ন কৌতুক, জারিগান ও নাটিকা উপাস্থপনের মাধ্যমে জীববৈচিত্র্য ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে জন সচেতনতা সৃষ্টি করেন। মেলায় উপস্থিত প্রধান অথিতি নব-নির্বাচিত মগনামা ইউনিয়নের চেয়ারম্যান মো. শরাফত উল্লাহ ওয়াসিম অনুভূতি ব্যক্ত করতে গিয়ে অত্র মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য কারিতাসকে ধন্যবাদ জানিয়ে বলেন, “বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় জন-সচেতনতা সৃষ্টিতে এই ধরনের মেলার আয়োজন খুব ভাল উদ্যোগ ও প্রশংসনীয় যা, কৃষকদের কাজে অনুপ্রেরণা যোগাবে”। শেষে, মেলায় ষ্টলের মাধ্যমে অংশগ্রহণকারী কৃষকদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়। দিনব্যাপী অনুষ্ঠিত উক্ত জীববৈচিত্র্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও বীজ মেলায় প্রায় ৩ শতাধিক লোকের সমাগম হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন