চকরিয়ায় ১০টি ইউপি নির্বাচন ২৮ নভেম্বর

মনোনয়নপত্র দাখিলের শেষদিনে চেয়ারম্যানসহ ৫৮৯ জন প্রার্থীর মনোনয়ন জমা

fec-image

আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে অনুষ্ঠিত কক্সবাজারের চকরিয়া উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত ইউপি নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ দিন মঙ্গলবার বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া ১০টি ইউনিয়ন পরিষদে নির্বাচনে অংশ নেয়া প্রার্থীরা স্ব স্ব সংশ্লিষ্ট নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন।

এতে ১০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭৩ জন, সাধারণ সদস্য পদে ৩৮৩ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১৩৩ জনের মনোনয়নপত্র জমা হয়েছে।

এদিকে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে দুপুর ২টার দিকে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১০টি ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা। তবে দলীয়ভাবে বিএনপি কেন্দ্রীয় সিদ্ধান্তের আলোকে ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ধানের শীর্ষের প্রার্থী না থাকলেও জাতীয় পার্টি (জাপা) লাঙ্গল প্রতীকে ৩ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৩ জন দলীয়ভাবে মনোনয়ন জমা দেন। এছাড়া সতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দেন ৫৮ জন।

উপজেলা নির্বাচন অফিস কার্যালয়ে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শহিদুল ইসলাম সহ ৫জন ইউপি নির্বাচনের রির্টানিং কর্মকর্তার কাছে স্ব স্ব ইউনিয়নের প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানাগেছে, অনুষ্ঠিত হতে যাওয়া ১০ ইউপি’র মধ্যে উপকূলীয় বদরখালী ইউনিয়নে চেয়ারম্যান পদে ১১জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৫ জন, সাধারণ সদস্য পদে ৪৫ জন প্রার্থী। পূর্ব বড় ভেওলা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৮জন এবং সাধারণ সদস্য পদে ৫৪জন।

কৈয়ারবিল ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১০ জন এবং সাধারণ সদস্য পদে ৩৭ জন। সাহারবিল ইউনিয়নে চেয়ারম্যান পদে ৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩১জন। পশ্চিম বড় ভেওলা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১০ জন এবং সাধারণ সদস্য পদে ২৭ জন। ডেমুশিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে ৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১২ জন এবং সাধারণ সদস্য পদে ৩৩ জন। কোনাখালী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৪ জন এবং সাধারণ সদস্য পদে ৩৬ জন। ভেওলা মানিকচর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৫ জন এবং সাধারণ সদস্য পদে ৩৯ জন। লক্ষ্যারচর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩৫ জন। কাকারা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৪৬ জন।

চেয়ারম্যান পদে দলীয় মনোনয়নের দিক থেকে আওয়ামী লীগের ১০টি ইউনিয়নে একজন করে মনোনয়ন জমা দিলেও ভেওলা মানিকচর ইউনিয়ন বাদে অপর ৯টি ইউনিয়নের প্রতিটিতে রয়েছে বিদ্রোহী প্রার্থী। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের পক্ষে ভেওলা মানিকচর ও পূর্ব বড় ভেওলা ইউনিয়নে ১ জন করে ও কোনাখালী, সাহারবিল, পূর্ব বড় ভেওলা, বদরখালী ইউনিয়নে জাতীয় পাটির একজন করে মনোনয়ন দাখিল করেছেন। বিএনপি’র ধানের শীষ প্রতীকে দলীয়ভাবে কোন প্রার্থী মনোনয়ন দাখিল করেনি ।

উপজেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী তৃতীয় ধাপে ইউপি নির্বাচনে চকরিয়া উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। তৎমধ্যে সাহারবিল ও লক্ষ্যারচর ইউনিয়নে ইভিএমে ভোট গ্রহণ হবে।

তিনি আরও বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী এসব ইউনিয়নের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২ নভেম্বর। মনোনয়ন জমা দেওয়ার শেষদিন পর্যন্ত চেয়ারম্যান পদে ৭৩ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩৩ জন ও সাধারণ সদস্য পদে ৩৮৩ জন প্রার্থী মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তাদের কাছে জমা দেন। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১১ নভেম্বর। ভোট গ্রহণ হবে ২৮ নভেম্বর।

এদিকে, ইউপি নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ার পর পর থেকে চকরিয়ার বিভিন্ন জনপদে প্রার্থীরা তাদের কর্মী সমর্থকদের সাথে নিয়ে প্রতীক বরাদ্দের পূর্বেই বিভিন্ন পাড়া-মহল্লায় গণসংযোগ ও আনন্দ মিছিল করেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন