মাটিরাঙ্গায় প্রাথমিক সমাপনীতে পাশের হার ৯৭.৮২ ও ইবি সমাপনীতে ৬৩.১০

 

নিজস্ব প্রতিবেদক :

সদ্য ঘোষিত ক্ষুদে শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় মাটিরাঙ্গায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাশের হার ৯৭.৮২ শতাংশ। অন্যদিকে এবতেদ্বায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাশের হার ৬৩.১০ শতাংশ। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৭২ জন ক্ষুদে শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও এবতেদ্বায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায় নি।

এ বছর মাটিরাঙ্গায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ১ হাজার ৪‘শ ৬৩জন ছাত্র ও ১ হাজার ৬‘শ ৯৮ জন ছাত্রীর মধ্যে ১ হাজার ৩‘শ ৯৬জন ছাত্র ও ১ হাজার ৬‘শ ৪০ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে ৩৫জন ছাত্র ও ৩১জন ছাত্রী জীবনের প্রথম পাবলিক পরীক্ষায় অকৃতকার্য হয়।

উপজেলার মধ্যে শতভাগ পাশসহ মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন নিয়ন্ত্রিত মাটিরাঙ্গা বনশ্রী বিদ্যানিকেতনের ১৩জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। মাটিরাঙ্গা সরকারী বালিকা প্রাথমিক বিদ্যালয়ের ৯জন শিক্ষার্থী ও তাইন্দং বিদ্যানিকেতনের ৯জন শিক্ষার্থী জিপিএ-৫ এবং মাটিরাঙ্গা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৮জন শিক্ষার্থী  জিপিএ-৫ পেয়েছে। পাশের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এবছর মাটিরাঙ্গা বনশ্রী বিদ্যানিকেতন প্রথম হয়েছে।

অন্যদিকে এবতেদ্বায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ১‘শ ৬৮জন ছাত্র ও ১‘শ ৫০ জন ছাত্রীর মধ্যে ১‘শ ৫২ জন ছাত্র ও ১‘শ ৩৮জন ছাত্রী অংশগ্রহণ করে। এদের মধ্যে ৪জন ছাত্র ও ৩জন ছাত্রী অকৃতকার্য হয়।

উল্লেখ্য যে, চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মাটিরাঙ্গা উপজেলার সরকারী, বেসরকারী ও এনজিও পরিচালিত ১‘শ ৪৯ টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান ও এবতেদ্বায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ১০টি মাদরাসার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন