মাতামুহুরী নদী থেকে অবৈধ বালু উত্তোলনে অভিযান: গাড়ি জব্দসহ আটক ২

fec-image

কক্সবাজারের চকরিয়ায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও পরিবেশ আইন লঙ্ঘন করে মাতামুহুরী নদী থেকে সেলোমেশিন বসিয়ে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় বালু উত্তোলনে জড়িত ২ ব্যক্তিকে আটক করে বালুর কাজে ব্যবহৃত একটি ডাম্পার (মিনি পিকআপ) গাড়ি জব্দ করা হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে কোনাখালী ইউনিয়নের বাগগুজারাস্থ পয়েন্ট এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, উপজেলার কোনাখালী ইউনিয়নের বাগগুজারাস্থ পয়েন্ট এলাকায় মাতামুহুরী নদীতে ভাসমান বেইজের ওপর সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল স্থানীয় কতিপয় অসাধু বালু ব্যবসায়ী। বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও পরিবেশ আইন লঙ্ঘন করে নদী থেকে সেলোমেশিন বসিয়ে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে বুধবার (১৭ আগস্ট) দুপুরে অভিযান চালায় উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট বালু পয়েন্ট থেকে বালু উত্তোলনে জড়িত ২ ব্যক্তিকে আটক করেন। এছাড়া বালু সরবরাহের কাজে ব্যবহৃত একটি ডাম্পার (মিনি পিকআপ) গাড়ি জব্দ করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান।

অভিযানের ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান কাছে জানতে চাইলে তিনি বলেন, মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে দীর্ঘদিন ধরে এক শ্রেণির অসাধু ব্যক্তিরা অনুমোদন ব্যতিত আইন লঙ্ঘন করে নদী থেকে ভাসমান বেইজের ওপর সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এ অবস্থার কারণে সরকার বিপুল অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এনিয়ে উপজেলা প্রশাসনের পক্ষথেকে ইতিপূর্বে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে বেশ কয়েকদফা অভিযানও চালানো হয়।

তিনি আরও বলেন, বুধবার (১৭ আগস্ট) দুপুরে কোনাখালীস্থ বাগগুজারা পয়েন্টে অভিযানে গেলে বালু উত্তালনে জড়িত ২ ব্যক্তিকে আটক করে বালু পয়েন্টে থেকে সরবরাহের কাজে ব্যবহৃত একটি মিনি পিকআপ গাড়ি জব্দ করা হয়। পরে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ লঙ্ঘন করায় একই আইনের ১৫(১) ধারা অনুযায়ী ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করে আদায় করা হয়। এবং আটক ব্যক্তিদের রাত ১০টায় মুচলেকায় ছেড়ে দেওয়া হয়েছে। অবৈধ বালু উত্তোলনে যারা জড়িত থাকুক না কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন