মানিকছড়ির গহীণ অরণ্যে ইউপিডিএফ-জেএসএস বন্দুকযুদ্ধ: নিহত এক, গুলিবিদ্ধ দুই

2304131366718165Untitled-3

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধিঃ

খাগড়াছড়ির মানিকছড়ির তিনটহরির গহীণ অরণ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে পাহাড়ের বিবদমান দুটি আঞ্চলিক সংগঠন পার্বত্য শান্তিচুক্তি বিরোধী ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ ও চুক্তির পক্ষের সন্তু লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএসের মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। সকাল ৬টা থেকে সাড়ে সাতটা পর্যন্ত দেড় ঘন্টা ব্যাপী বন্দুকযুদ্ধে এক ইউপিডিএফ কর্মী নিহত এবং দুই জেএসএস কর্মী গুলিবিদ্ধ হয়েছে। মানিকছড়ির তিনটহরির কুমারী এলাকায় আজ শুক্রবার ঘটনাটি ঘটেছে।

নিহত ব্যক্তির নাম তঞ্চগ্যা। তার বাড়ি রাঙ্গমাটি জেলার রাজস্থলিতে। নিহত তঞ্চগ্যা ইউপিডিএফ সমর্থক বলে জানা গেছে। গুলিবিদ্ধরা হলেন লক্ষিছড়ি উপজেলার যুর্গাছড়ি এলাকার জ্যোতিময় চাকমার ছেলে আনন্দ চাকমা (২৯), ও একই এলাকার কালী কুমার চাকমার ছেলে শান্ত চাকমা (২৫)। আহতের প্রথমে মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক আশঙ্কাজনক অবস্থায় তাদেরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পেরণ করা হয়।

গুইমারা রিজিয়নের স্টাফ অফিসার মেজর হাসান আরাফাত জানান, এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সকাল ছয়টার দিকে মানিকছড়ি উপজেলা কুমারী পাড়া এলাকায় জেএসএস (সন্তু) ও ইউপিডিএফ’র মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হয়। দেড় ঘন্টাব্যাপী বন্ধুকযুদ্ধে উভয়ের মধ্যে শতাধিক রাউন্ড গুলিবিনিময় হয়।

তিনি জানান, খবর পেয়ে লক্ষীছড়ি জোন অধিনায়ক লে. কর্ণেল মোজাম্মেল হোসেনের নেতৃত্বে সেনাবাহিনীর একটি টিম ঘটনাস্থলে পৌঁছলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে ইউপিডিএফ কর্মীর মৃতদেহ উদ্বার করা হয়। সেনাবাহিনী এলাকাটিকে ঘিরে ব্যাপক তল্লাশী চালাচ্ছে বলে সংশ্লিষ্ট সুত্র নিশ্চিত করেছে।

সন্তু লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএসের লক্ষীছড়ি উপজেলা শাখার সংগঠক ধীমান চাকমা তাদের দুই কর্মী গুলিবিদ্ধ হওয়ার কথা স্বীকার করেছেন। অন্যদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ‘র প্রচার সেলের প্রধান নিরন চাকমা এ ধরনের ঘটনা তার জানা নেই বলে জানান।

মানিকছড়ি থানার অফিসার ইনচার্জ মো: শফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, খবর পেয়ে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থল থেকে মৃতদেহ উদ্ধার করে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে বলেও জানান তিনি।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন