মানিকছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে সকাল-সন্ধ্যা অবরোধ চলছে

7

মানিকছড়ি প্রতিনিধি

মানিকছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে আজ সোমবার সকাল সন্ধ্যা অবরোধ চলছে। অবরোধকে ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃংখলা বাহিনী।

মানিকছড়ি ও রামগড় উপজেলার নির্জন জনপদে পরিত্যক্ত ভূমি দখলকে কেন্দ্র করে এ অঞ্চলে পাহাড়ী-বাঙ্গালীদের মধ্যে চলছে আন্দোলন। সম্প্রতি ওই এলাকায় একটি এবতেদায়ী মাদ্রাসা ও খামার বাড়ী পুড়ানোর প্রতিবাদে বাঙ্গালী ছাত্র পরিষদ আজ (সোমবার) সকাল-সন্ধ্যা অবরোধের ডাক দিয়েছে।

সকাল থেকে দূরপাল্লার কোন যানবাহন চলাচল না করলেও কড়া পুলিশ প্রহরায় কিছু গাড়ী চলাচল করতে দেখা গেছে। এদিকে বাঙ্গালী ছাত্র পরিষদের নেতাকর্মীরা পুলিশকে ফাঁকি দিয়ে রাস্তা পিকেটিং করতেও দেখা গেছে।

উপজেলার গচ্ছাবিল, জামতলা, গবামারা ও হাতিমুড়া এলাকায় বাঙ্গালী ছাত্র পরিষদের ছেলেরা পিকেটিং করতে রাস্তা সমবেত হলে পুলিশ তাদেরকে সরিয়ে দেয়। পরবর্তীতে সকাল সাড়ে ৯টায় গচ্ছাবিল বাজার থেকে বাঙ্গালী ছাত্র পরিষদের একটি বিক্ষোভ মিছিল জামতলায় গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এ সময় কড়া পুলিশ প্রহরায় বক্তব্য রাখেন বাঙ্গালী ছাত্র পরিষদের মানিকছড়ি উপজেলা সভাপতি মো. মোকতাদের হোসেন, উপজেলা ভূমি রক্ষা কমিটির সভাপতি ইউছুপ লিডার ও স্থানীয় বাসিন্দা মো. কামাল হোসেন।

এসময় বক্তারা বলের, পার্বত্য অঞ্চলে ভূমি বিরোধকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিবেশ তৈরী করা হয়েছে। এ অবস্থায় বাঙ্গালী ছাত্র পরিষদ আর বসে থাকতে পারেনা। বাধ্য হয়েই কর্মসূচী দিতে বাধ্য হয়েছি। অতি দ্রুত রেকর্ডমূলে বাঙ্গালীদের ভূমি তাদর ফিরিয়ে দেওয়ার দাবী জানান। অন্যথায় আরো কঠোর থেকে কঠোরত আন্দোলনের ডাক দিতে বাধ্য হবে বাঙ্গালী ছাত্র পরিষদ ও ভূমি রক্ষা কমিটি।

এ প্রসঙ্গে থানার ও.সি মো. শফিকুল ইসলাম জানান, অবরোধকে ঘিরে যানচলাচল স্বাভাবিক রাখতে অতিরিক্ত নিরাপত্তা জোরদার করা হয়েছে। সকাল ৯টা পর্যন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন